ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

হেনরির দাপটে ঘুরে দাঁড়াল কিউইরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ মার্চ ২০২৪ ১৪:০২

৭ উইকেট শিকার হেনরির। গেটি ইমেজ ৭ উইকেট শিকার হেনরির। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিন যদি হয় সফরকারী অস্ট্রেলিয়ার। তাহলে দ্বিতীয় দিনটা নিঃসন্দেহে স্বাগতিক নিউজিল্যান্ডেরই। আগেরদিন অজি পেসার জস হ্যাজেলউড দাপট দেখালেও এদিন দাপট দেখিয়েছে কিউই পেসার ম্যাট হেনরি। তাতেই ক্রাইস্টচার্চ টেস্টে লিড পেয়েছে কিউইরা। 

৪ উইকেটে ১২৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করা অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেমেছে ২৫৬ রানে। দাপুটে বোলিংয়ে একাই ৭ উইকেট নেন কিউই পেসার ম্যাট হেনরি। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা কিউইরা ল্যাথাম-উইলিয়ামসনের ফিফটিতে লিড নিয়ে করেছে দ্বিতীয় দিন পার।

ক্রাইস্টচার্চে ৪ উইকেটে ১২৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অজিরা। আগের দিন অপরাজিত থাকা মার্নাস ল্যাবুশেন দিনের শুরুতেই তুলে নেন ফিফটি। এদিন তাকে দারুণ সঙ্গ দেন নাথায় লায়ন। এই জুটিতে ভর করে দলীয় দেড়শো পার করে অজিরা। ২০ রান করা লায়নকে ফিরিয়ে কিউইদের দিনের প্রথম সাফল্য পাইয়ে দেন ম্যাট হেনরি। পরের ওভারেই এই পেসার মিচেল মার্শকে ফিরিয়ে তুলে নেন ইনিংসে পাঁচ উইকেট।

ততক্ষণে অবশ্য লিড পেয়ে যায় অস্ট্রেলিয়া। এরপর দলীয় দুইশ পার করার আগে অ্যালেক্স ক্যারির উইকেট হারায় সফরকারীরা। তবে একপ্রান্ত আগলে সেঞ্চুরির পথে থাকা ল্যাবুশেন দলকে রাখেন লড়াইয়ে। যদিও দারুণ খেলতে থাকা ল্যাবুশেনকে শতক বঞ্চিত করেন টিম সাউদি। ১২ চারে ব্যক্তিগত ৯০ রানের মাথায় ল্যাবুশেন খেই হারিয়ে ফিরেন সাজঘরে।

এরপর স্টার্কের ২৮ ও কামিন্সের ২৩ রানে ভর করে দলীয় আড়াইশ পার করে অজিরা। শেষ পর্যন্ত ২৫৬ রানে থামে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। ফলে, ৯৪ রানের লিড পায় তারা। নিউজিল্যান্ডের পক্ষে একাই ৭ উইকেট শিকার করেন ম্যাট হেনরি। 

৯৪ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড শুরুতেই হারায় ওপেনার উইল ইয়াংয়ের উইকেট। দ্বিতীয় উইকেটে দলকে লিড পাইয়ে দেন টম ল্যাথাম ও কেন উইলিয়ামসন। দু'জন মিলে যোগ করেন ১০৫ রান। ফিফটি তুলে সাজঘরে ফিরেন কেন উইলিয়ামসন। এরপর রাচিন রবীন্দ্রকে নিয়ে দিনের বাকিটা কাটিয়ে দেন টম ল্যাথাম। দিনের খেলা শেষ করার আগে ২ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড তুলেছে ১৩৪ রান। এগিয়ে ৪০ রানে। ৭ চারে ৬৫ রানে অপরাজিত আছেন টম ল্যাথাম। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷