ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

টেক্টরের সেঞ্চুরিকে বৃথা করে জিতল আফগানিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ মার্চ ২০২৪ ০৮:৪৮

জিতল আফগানিস্তান। ছবি: এসিবি জিতল আফগানিস্তান। ছবি: এসিবি

নট আউট ডেস্কঃ শারজায় শুরু হয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এদিন হ্যারি ট্রেক্টরের সেঞ্চুরিকে বৃথা করে রহমানউল্লাহ গুরবাজের সেঞ্চুরিতে জয় পেয়েছে আফগানরা। রান বন্যার এই ম্যাচে শারজায় আগে ব্যাট করা আফগানিস্তান ৩১০ রানের পাহাড় গড়ে আফগানিস্তান, জবাবে হ্যারি ট্রেক্টরের ১৩৮ রানের ইনিংসও পারেনি আইরিশদের হার এড়াতে। ৩৫ রানের জয়ে সিরিজে এগিয়ে গেল আফগানিস্তান। 

আফগানিস্তানের দেওয়া ৩১০ রানের পাহাড় টপকাতে নেমে শুরুতেই খেই হারায় আইরিশরা। সিঙ্গেল ডিজিটেই ফিরে যান আইরিশদের তিন টপ অর্ডার ব্যাটার। ফজলহক ফারুকী ফেরান অ্যান্ড্রু বালবার্নি (৪) ও কার্টিস ক্যাম্ফারকে(৯)। আজমতউল্লাহ ওমরজাইয়ের শিকার পল স্টার্লিং (৫)। এরপর লরকান ট্রাকারকে নিয়ে দলের হাল ধরেন হ্যারি ট্রেক্টর।

এই দুজন প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই দলীয় শতরানের গণ্ডি পার করে আয়ারল্যান্ড। ৫৯ বলে ফিফটি তুলে নেন ট্রেক্টর। এই জুটিতেই আইরিশরা পায় শতরানের জোট। দু'জন মিলে আইরিশদের দেখাতে থাকেন স্বপ্ন। ফিফটি তুলে নেন লরকান ট্রাকার। এই জুটিতেই দলীয় দুইশ পার হয় আইরিশদের। 

ফিফটিকে এদিন সেঞ্চুরিতে রুপান্তর করেন হ্যারি ট্রেক্টর। অন্যপ্রান্তে লরকান ট্রাকারও ছুটেছেন সেঞ্চুরির দিকে। কিন্তু সেঞ্চুরির খুব কাছে গিয়েও ছোঁয়া হয়নি তিন অঙ্কের ম্যাজিক ফিগার। ট্রাকারের বিদায়ে ভাঙে হ্যারি ট্রেক্টরের সঙ্গে ১৭৩ রানের। ফারুকীর শিকার হয়ে ৮ চার ও ২ ছক্কায় তিনি ফিরেন ব্যক্তিগত ৮৫ রানে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় আইরিশরা।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭৫ রানের বেশি তুলতে পারেনি সফরকারীরা। ফলে, ৩৫ রানের জয় পায় আফগানিস্তান। ৯ চার ও ৩ ছক্কায় হ্যারি ট্রেক্টর করেন ১৩৮ রান। আফগানিস্তানের পক্ষে ফজলহক ফারুকী নেন ৪ উইকেট। আজমতউল্লাহ ওমরজাইয়ের শিকার ২ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩১০ রানের পাহাড় গড়ে আফগানিস্তান। ৮ চার ও ৬ ছক্কায় ১২১ রানের আলো জ্বলজ্বলে ইনিংস উপহার দেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। ৪ চার ও ২ ছক্কায় আরেক ওপেনার ইব্রাহিম জাদরান করেন ৬০ রান। অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি ঝড়ো ৫০ ও মোহাম্মদ নাবী খেলেন ঝড়ো ৪০ রানের ইনিংস। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷