ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ধর্মশালায় ভারতের দাপটে পথভ্রষ্ট ইংলিশরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ মার্চ ২০২৪ ১৯:০৮

খেই হারাল ইংলিশরা। গেটি ইমেজ খেই হারাল ইংলিশরা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ধর্মশালায় শুরু হয়েছে স্বাগতিক ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পঞ্চম ও শেষ টেস্টে। এদিন দিনের শুরুটা ইংলিশরা ভালো করলেও ভারতের স্পিনারদের তোপে খেই হারিয়ে অল্পতেই গুটিয়ে গেছে। জবাবে দারুণ শুরু করা ভারত দাপট দেখিয়ে করেছে প্রথম দিন পার।

এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় সফরকারী ইংল্যান্ড। ব্যাট করতে নেমে ইংলিশ জ্যাক ক্রোলি ও বেন ডাকেটের ব্যাটে পায় উড়ন্ত সূচনা। উদ্বোধনী জুটিতে এই দুই ইংলিশ ওপেনার যোগ করেন ৬৪ রান। ২৭ রান করা ডাকেটকে ফিরিয়ে ভারতকে দিনের প্রথম সাফল্য পাইয়ে দেন কুলদীপ যাদব। এরপর ওলি পোপকে নিয়ে দলের হাল ধরেন ক্রোলি।

ইংলিশদের দলীয় শতরানের মাথায় ফের আঘাত হানেন কুলদীপ। ফেরান ১১ রান করা পোপকে। অন্যপ্রান্তে ফিফটি তুলে নিয়ে জ্যাক ক্রোলি যান লাঞ্চে। লাঞ্চের পর ফিরে ক্রোলিকে সঙ্গ দে জো রুট। এই দু'জন ইংলিশদের রাখেন সুবিধাজনক স্থানে। দারুণ খেলতে থাকা ক্রোলিকে ফিরিয়ে ফের ইংলিশ শিবিরে আঘাত হানেন কুলদীপ। ফেরার আগে ১১ চার ও ১ ছক্কায় এই ওপেনার করেন ৭৯ রান। 

ক্রোলির বিদায়ের পর ক্রিজে আসেন শততম টেস্ট খেলতে নামা জনি বেয়ারেস্টো। নেমেই এই ইংলিশ তারকা দ্রুত তুলতে থাকেন রান। তাতেই ঘটে যত বিপত্তি। ২টি করে চার ও ছক্কায় জনি বেয়ারেস্টো ২৯ রানে ফেরার পর ধস নামে ইংলিশ শিবিরে। একে একে সাজঘরে ফিরেন জো রুট(২৬), বেন স্টোকস (০), টম হার্টলিরা (০)।

কুলদীপ-অশ্বিনের তোপে ৯ রানের ব্যবধানে ৫ উইকেট হারায় ইংলিশরা। এরপর বেন ফোকসের ২৪ ও শোয়েব বশিরের অপরাজিত ১১ রানে চড়ে দলীয় দুইশ পার করে ইংল্যান্ড। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২১৮ রানেই শেষ হয় ইংলিশদের প্রথম ইনিংস। ভারতের পক্ষে ৫ উইকেট নেন কুলদীপ যাদব। রবিচন্দ্রন অশ্বিনের শিকার ৪ উইকেট। 

২১৮ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংসে ব্যাট করতে নামা ভারত পেয়েছে দুর্দান্ত সূচনা। প্রথম দিনেই ইনফর্ম জয়সওয়ালের উইকেট হারিয়ে দলটি তুলেছে ১৩৫ রান। পিছিয়ে মাত্র ৮৩ রানে। ৫ চার ও ৩ ছক্কায় জয়সওয়াল ফিরেছেন ৫৭ করে। ৬ চার ও ২ ছক্কায় অধিনায়ক রোহিত অপরাজিত ৫২ রানে। তাকে সঙ্গ দেওয়া শুভমান গিল ২টি করে চার ও ছক্কায় করেন ২৬ রান।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷