ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বেডিংহামের সেঞ্চুরি, নাটকীয় শেষের অপেক্ষায় হ্যামিল্টন টেস্ট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪৬

শতক হাঁকালেন ডেভিড বেডিংহাম। গেটি ইমেজ শতক হাঁকালেন ডেভিড বেডিংহাম। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বোলারদের নৈপুণ্যে হ্যামিল্টন টেস্টের প্রথম ইনিংসে লিড পেয়েছিল সফরকারী দক্ষিণ আফ্রিকা। তৃতীয় দিনে সেই লিডটা অবশ্য আড়াইশোর বেশি নিতে পারেনি তারা। জবাব দিতে নেমে দিনের শেষ ওভারে ডেভন কনওয়ের উইকেট হারিয়ে হ্যামিল্টন টেস্ট জমিয়ে দিয়েছে কিউইরা। হ্যামিল্টন টেস্ট জিততে হলে কিউইদের করতে হবে  ২২৭ রান, অন্য দিকে প্রোটিয়াদের প্রয়োজন ৯ উইকেট। 

হ্যামিল্টনে ৩১ রানের লিড নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। দিনের শুরুতেই ক্লাইড ফরচুন ও রায়নার্ড ভন টন্ডারের উইকেট হারায় প্রোটিয়ারা। এরপর দারুণ শুরু করা অধিনায়ক নিল ব্র‍্যান্ডের উইকেট হারায় সফরকারীরা। ৬ চারে প্রোটিয়া কাপ্তান করেন ৩৪ রান। জুবায়ের হামজাকে নিয়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন ডেভিড বেডিংহাম। এই দুজন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই দলীয় একশ পার করে দক্ষিণ আফ্রিকা।

১৭ রান করা হামজার বিদায়ে ভাঙে এই জুটি। অন্যপ্রান্তে হাফ সেঞ্চুরি তুলে নেন বেডিংহাম। পঞ্চম উইকেটে তাকে দারুণ সঙ্গ দেন কিগান পিটারসেন।  তাতেই বড় লিডের স্বপ্ন দেখে প্রোটিয়ারা। বেডিংহাম-পিটারসেনের ব্যাটে সফরকারীদের লিডটা পেরোয় দুইশ৷ ৯৮ রানের এই জুটি ভাঙে পিটারসেনের বিদায়ে৷ ম্যাট হেনরির শিকার হয়ে ফেরার আগে পিটারসেন করেন ৪৩ রান। 

একপাশ আগলে রাখা বেডিংহাম তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি। কিন্তু কিউই বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৩৩ রানের মধ্যেই শেষ ৬ উইকেট হারিয়ে ২৩৫ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ১২ চার ও ২ ছক্কায় ক্যারিয়ার সেরা ইনিংস খেলে বেডিংহাম ফিরেন ব্যক্তিগত ১১০ রানে। ফলে, জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে টার্গেট দাঁড়ায় ২৬৭। স্বাগতিকদের পক্ষে একাই ৫ উইকেট নেন অভিষিক্ত উইলিয়াম ও’রোর্ক। এছাড়া গ্লেন ফিলিপসের শিকার ২ উইকেট। 

২৬৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দিনের খেলা শেষ হওয়ার এক বল আগে ওপেনার ডেভন কনওয়ের উইকেট হারায় নিউজিল্যান্ড। ডেন পিয়েটের শিকার হয়ে এই ওপেনার ফিরেন ব্যক্তিগত ১৭ রান করে। কনওয়ের বিদায়ে শেষ হয় তৃতীয় দিনের খেলা। টম ল্যাথামের ২১ রানে ১ উইকেটে ৪০ রান নিয়েই চর্তুথ দিনের খেলা শুরু করবে কিউইরা। জয়ের জন্য কিউইদের প্রয়োজন এখনও ২২৭ রান। সফরকারী দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৯ উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷