ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রশিদের পর ছিটকে গেলেন মুজিব, বেকায়দায় আফগানিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪০

ছিটকে গেলেন মুজিব-উর-রহমান। ফাইল ছবি ছিটকে গেলেন মুজিব-উর-রহমান। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ সীমিত ওভারের ক্রিকেট মানেই আফগানদের শক্তির বড় জায়গাটা দলটির স্পিন আক্রমণ। আরও নির্দিষ্ট করে বলতে গেলে, দুই তারকা স্পিনার রশিদ খান ও মুজিব-উর-রহমান। মাঠে এই ক্রিকেটারকে সামলেই ব্যতিব্যস্ত থাকতে হয় প্রতিপক্ষ ব্যাটারদের। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে এই দুই তারকা স্পিনারকেই একসাথে পাচ্ছে না আফগানিস্তান। 

চোটের কারণে আগে থেকেই দীর্ঘদিন ধরে মাঠের বাইরে আফগানিস্তান ক্রিকেটের সবচেয়ে বড় পোস্টারবয় রশিদ খান। শ্রীলঙ্কার বিপক্ষে অনুমেয়ভাবেই এই স্পিনারকে পাচ্ছে না আফগানিস্তান। এবার নতুন করে যুক্ত হলেন আরেক তারকা স্পিনার মুজিবও। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে হাত মচকে যাওয়ায় দর্শক হয়েই মুজিবকে থাকতে হচ্ছে দর্শক হয়ে। যার কারণে টি-টোয়েন্টি সিরিজেও খেলতে পারবেন না তিনি। 

গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে চোটের কারণে প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে আছেন রশিদ খান। চোট থেকে সেরে উঠতে বিগ ব্যাশ, এসএ টোয়েন্টি ও বিপিএলের মতো ফ্র‍্যাঞ্চাইজি লিগ থেকে নিজেকে সরিয়ে নেন তিনি। জাতীয় দলের হয়ে মিস করেছেন আরব আমিরাত ও ভারত সফরে। একই কারণে নেই চলমান শ্রীলঙ্কা সফরেও।

রশিদ খানের অনুপস্থিতিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানকে নেতৃত্ব দিবেন ওপেনার ইব্রাহিম জাদরান। গত মাসেই ভার‍তের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানের ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করেছেন তিনি। এদিকে ভারত সফরের দল থেকে শ্রীলঙ্কা সফরের দলে এসেছে চারটি পরিবর্তন। চোটের কারণে মুজিব ছাড়াও ছিটকে গেছেন মোহাম্মদ সালিম। এছাড়া বাদ পড়েছেন রহমত শাহ ও ইকরাম অলিখিল। অভিষেকের অপেক্ষায় থাকা মোহাম্মদ ইসহাক ডাক পেয়েছেন দলে। এছাড়া দলে ফিরেছেন পেসার ওয়াফাদার মোমান্দ। 

উল্লেখ্য, আগামী শনিবার (১৭ ফেব্রুয়ারি) শুরু হবে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের তিন ম্যাচের  টি-টোয়েন্টি সিরিজ। পরের দুই ম্যাচ যথাক্রমে আগামী ১৯ ও ২১ ফেব্রুয়ারি। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে ডাম্বুলায়।

আফগানিস্তানের টি-টোয়েন্টি দল: ইব্রাহিম জাদরান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, মোহাম্মদ ইসহাক, হজরাতউল্লাহ জাজাই, গুলবাদিন নাইব, মোহাম্মদ নাবি, নাজিবউল্লাহ জাদরান, আজমাতউল্লাহ ওমরজাই, করিম জানাত, শারাফউদ্দিন আশরাফ, ফজল-হক- ফারুকি, ফরিদ আহমেদ, নাভিন-উল-হক, নুর আহমেদ, ওয়াফাদার মোমান্দ, কাইস আহমেদ। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷