ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মাউন্ট মঙ্গানুইয়ে দাপুটে জয় পেল নিউজিল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪ ১১:২৩

পাত্তা পেল না দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ পাত্তা পেল না দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ মাউন্ট মঙ্গানুই টেস্টে প্রথম দিন থেকেই দাপট দেখিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকান কিউই তারকা কেন উইলিয়ামসন। ৪ উইকেটে ১৭৯ রান করে, ৫২৮ রানের বড় লিড নিয়েই তৃতীয় দিনের খেলা শেষ করে স্বাগতিকরা। চর্তুথ দিনে অবশ্য আর ব্যাট করতে নামেনি তারা। ইনিংস ঘোষণা করে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ৫২৯ রানের টার্গেট ছুঁড়ে দেয় স্বাগতিকরা।

কিউইদের রান পাহাড় টপকাতে নেমে শুরুতেই খেই হারায় প্রোটিয়ারা৷ দলীয় ৫ রানের মধ্যেই দুই ওপেনার নিল ব্র‍্যান্ড (৩) ও এডওয়ার্ড মোরের (০) উইকেট হারায় তারা৷ তৃতীয় উইকেট জুটিতে যুবায়ের হামজা ও ভ্যান টোন্ডার খানিকটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর দুই ওভারের ব্যবধানেই সাজঘরে ফিরেন এই দু'জন। ভ্যান টোন্ডার ৩১ ও যুবায়ের হামজা করেন ৩৬ রান। এই দু'জনকেই ফিরিয়েছেন কিউই পেসার কাইল জেমিসন।

পঞ্চম উইকেট জুটিতে কিগান পিটারসেন ও ডেভিড বেডিংহাম চালিয়েছেন চেষ্টা। পিটারসেন একপ্রান্তে দিয়েছেন ধৈর্যের পরিক্ষা, অন্যপ্রান্তে ওয়ানডে মেজাজে রান তুলেছেন বেডিংহাম। এই দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ফিফটি তুলে নেন বেডিংহাম। এই জুটিতেই ফের লড়াইয়ে ফিরে প্রোটিয়ারা। কিউই বোলারদের সামলে সেঞ্চুরির পথে ছুটছিলেন বেডিংহাম। কিন্তু কাইল জেমিসন অবশ্য এই প্রোটিয়াকে করেছেন শতক বঞ্চিত। 

১৩ চার ও ৩ ছক্কায় ৮৭ রান করা বেডিংহাম ফিরলে ভাঙে পিটারসেনের সঙ্গে শতাধিক রানের জোট। এরপর পিটারসেনও ফিরেন সাজঘরে। এরপর রুয়ান ডি সোয়ার্ডের অপরাজিত ৩৪ রান কমিয়েছে কেবল হারের ব্যবধান। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২৪৭ রানেই থামে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস। ফলে, ২৮১ রানের বড় জয় পায় নিউজিল্যান্ড। দলটির পক্ষে কাইল জেমিসনের শিকার ৪ উইকেট। মিচেল স্যান্টনার নেন ৩ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷