ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রেকর্ড গড়া জয় অজিদের, ধবলধোলাই ক্যারিবীয়রা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১৯

বার্টলেটের বিধ্বংসী বোলিং। গেটি ইমেজ বার্টলেটের বিধ্বংসী বোলিং। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ এক ম্যাচ হাতে রেখেই নিজেদের করে নেয় স্বাগতিক অস্ট্রেলিয়া। ক্যানবেরায় ক্যারিবিয়ানদের ধবলধোলাই করার মিশনে নামা অস্ট্রেলিয়ার জন্য ম্যাচটি ছিল রেকর্ডগড়ার। একদিনের ক্রিকেটে (ওয়ানডে) ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে এদিন হাজারতম ম্যাচ খেলতে নামে অস্ট্রেলিয়া। এর আগে এমন কীর্তি গড়তে পেরেছিল কেবল ভারতই। রেকর্ড গড়া এই ম্যাচে রেকর্ডগড়া জয়ে ক্যারিবীয়দের হোয়াটওয়াশ করেছে স্বাগতিকরা।

আজ (মঙ্গলবার) ক্যানবেরায় টস হেরে ব্যাট করতে নেমে অজি বোলারদের তোপে ২৪.১ ওভারে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়ে গেছে মাত্র ৮৬ রানে। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৪১ বলেই (৬.৫ ওভার) কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। ২৫৯ বল আর ৮ উইকেট হাতে রেখেই রেকর্ডগড়া জয় পাঁচ তারা। এর আগে এত বেশি বল হাতে রেখে হাতে ওয়ানডে ম্যাচ জেতেনি ছয়বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ক্যানবেরায় ৮৭ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে বিধ্বংসী শুরু করেন দুই অজি ওপেনার জশ ইংলিস ও জ্যাক ম্যাকগ্রার্ক। এই দু'জনের ঝড়ে মাত্র ২২ বলেই দলীয় পঞ্চাশ পার করে অস্ট্রেলিয়া। ৬৭ রানের মাথায় ম্যাকগ্রার্ক বিদায় নিলে ভাঙে এই জুটি। গুদাকেশ মতির শিকার হয়ে ফেরার আগে ৫ চার ও ৩ ছক্কায় মাত্র ১৮ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলেন এই ওপেনার।

এরপর দলকে জয়ের বন্দরে রেখেই সাজঘরে ফিরেন অ্যারন হার্ডি। শেষ পর্যন্ত ৬.৫ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। ৪ চার ও ১ ছক্কায় ১৬ বলে হার না মানা ৩৬ রানের ইনিংস খেলেন ওপেনার জশ ইংলিস। দাপুটে জয়ে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতল অস্ট্রেলিয়া। 

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে বার্টলেটের বিধ্বংসী বোলিংয়ে মাত্র ৮৬ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ইনিংস সর্বোচ্চ ৩২ রান করেন ওপেনার আলিক আথানাজে। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রানটা আসে অতিরিক্ত খাত থেকেই। এছাড়া রোস্টন চেজ ১২ ও কেসি কার্টি করেন ১০ রান। বাকিদের কেউই স্পর্শ করতে দুই অঙ্কের কোটা। অস্ট্রেলিয়ার পক্ষে ২১ রানে ৪ উইকেট নেন বার্টলেট। এছাড়া ল্যান্স মরিস ও অ্যাডাম জাম্পা নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷