ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দুই ইনিংসেই উইলিয়ামসনের সেঞ্চুরি, পাহাড়সম লিড কিউইদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৬

৩১তম টেস্ট সেঞ্চুরি কেন উইলিয়ামসনের ব্যাটে। গেটি ইমেজ ৩১তম টেস্ট সেঞ্চুরি কেন উইলিয়ামসনের ব্যাটে। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ রাচিন রবীন্দ্রর দ্বিশতক ও কেন উইলিয়ামসনের শতকে মাউন্ট মঙ্গানুইয়ে রান পাহাড়ে চড়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। সেটা তাড়া করতে নেমে কিউইদের রান পাহাড়ে চাপা পড়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা। তাতেই ফলোঅনে পড়ে দলটি। ফলোঅন করানোর সুযোগ পেয়েও অবশ্য সেই সুযোগ কাজে লাগায়নি কিউইরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ফের কেন উইলিয়ামসন হাঁকিয়েছেন শতক। ফলে, বড় লিড নিয়েই তৃতীয় দিনের খেলা শেষ করে নিউজিল্যান্ড। 

নিউজিল্যান্ডের করা প্রথম ইনিংসে ৫১১ রানের জবাবে, দ্বিতীয় দিনেই ৮০ রান তুলতে ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ৪৩১ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা টিকতে পারেনি বেশিক্ষণ। স্যান্টনার-হেনরিদের দাপুটে বোলিংয়ে পড়ে ফলোঅনের শঙ্কায়। ফলে, এদিন মাত্র ৮২ রানে যোগ করেই ১৬২ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। নিউজিল্যান্ডের পক্ষে ম্যাট হেনরি ও মিচেল স্যান্টনার নেন ৩টি করে উইকেট। রাচিন রবীন্দ্র ও কাইল জেমিসনের শিকার ২ উইকেট করে।

প্রোটিয়াদের ফলোঅন করার সুযোগ পেয়েও, ৩৪৯ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। যদিও প্রথম ইনিংসের ন্যায় দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয়েছেন কিউই ওপেনার টম ল্যাথাম। ফিরেছেন মাত্র ৩ রান করে। এরপর নেমেই ওয়ানডে মেজাজে রান তুলতে থাকেন কেন উইলিয়ামসন। অন্যপ্রান্তে তাকে দারুণ সঙ্গ দেন ডেভন কনওয়ে। দ্বিতীয় উইকেট জুটিতে এই দু'জন গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ৭৫ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন কেন উইলিয়ামসন।

এই দু'জনের ব্যাটে চড়েই দলীয় একশ পার করে নিউজিল্যান্ড। ২৯ রান করা ডেভন কনওয়ে ফিরিয়ে এই জুটি ভাঙেন প্রোটিয়া কাপ্তান নিল ব্র‍্যান্ড। এরপর প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি হাঁকানো রাচিন রবীন্দ্র ফিরে যান দ্রুতই। তবে অন্যপাশে ঝড় তোলেন কেন উইলিয়ামসন। তাতেই তৃতীয় দিনে কিউইদের লিডটা পেরোয় পাঁচশ রানের গণ্ডি। ১২ চারে মাত্র ১২৫ বলে টেস্ট ক্যারিয়ারের ৩১ তম সেঞ্চুরি তুলে নেন কেন উইলিয়ামসন।

যদিও দিনের খেলা শেষ হওয়ার আগেই খেই হারান সাবেক কিউই কাপ্তান। ১২ চার ও ১ ছক্কায় ফিরেছেন ১০৯ রান করে, এর আগে প্রথম ইনিংসে এই কিউই তারকা করেন ১১৮ রান। শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ১৭৯ রান তুলে, ৫২৮ রানের লিড নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করে নিউজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকার পক্ষে অভিষিক্ত প্রোটিয়া কাপ্তান নিল ব্র‍্যান্ড নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷