ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

২৭ বছরের অবসান ঘটিয়ে গ্যাবায় জিতল ক্যারিবীয়রা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ জানুয়ারী ২০২৪ ১৩:৫৯

জোসেফে পুড়ে ছাই অস্ট্রেলিয়া। গেটি ইমেজ জোসেফে পুড়ে ছাই অস্ট্রেলিয়া। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ অস্ট্রেলিয়ার মাটিতে সাদা পোশাকের লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজ সবশেষ জয়টা পেয়েছিল ১৯৯৭ সালে। এরপর পেরিয়েছে গুনে গুনে সাতাশটা বসন্ত। অবশেষে দীর্ঘ এই অপেক্ষার অবসান ঘটিয়েছেন অখ্যাত এক পেসার, নাম শ্যামার জোসেফ। অ্যাডিলেডে আগের টেস্টেই অভিষেকে পেয়েছিলেন ৫ উইকেটের দেখা। তবে ক্যারিবীয়রা সেই টেস্ট হারে মাত্র আড়াই দিনেরও কম সময়ে।

ব্রিসবেনের গ্যাবায় সেই শ্যামার জোসেফই করলেন আগুনে বোলিং। তাতেই পুড়ে ছাই হলো অস্ট্রেলিয়া, এলো দীর্ঘ ২৭ বছর পর কাঙ্ক্ষিত সেই জয়। গ্যাবায় ২১৬ সালের টার্গেটে ব্যাট কর‍তে নামা অজিরা নিয়মিত বিরতিতেই হারিয়েছিল উইকেট। কিন্তু ক্যারিবিয়ানদের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছিলেন স্টিভেন স্মিথ। কোনভাবেই এই অজি ওপেনারকে আটকে পারছিল না ক্যারিবীয় বোলাররা। তাতেই জয়ের স্বপ্ন জিইয়ে ছিল অস্ট্রেলিয়ার। শেষ পর্যন্ত অবশ্য রক্ষাটা হয়নি।

শ্যামার জোসেফের বিধ্বংসী বোলিংয়ে জয় থেকে মাত্র ৯ রান দূরে থাকতে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ফলে, শ্বাসরুদ্ধকর এক ম্যাচে ৮ রানের নাটকীয় জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। একাই লড়াই চালিয়ে স্মিথ থাকেন ৯১ রানে অপরাজিত। ক্যারিয়ার সেরা বোলিংয়ে শ্যামার জোসেফ নেন ৭ উইকেট। তাতেই দুই টেস্টের সিরিজ শেষ হয়েছে ১-১ সমতায়।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷