ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অ্যাডিলেডে প্রথম দিনে অস্ট্রেলিয়ার দাপট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৭ জানুয়ারী ২০২৪ ১৫:২১

ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট নিলেন জোসেফ। গেটি ইমেজ ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট নিলেন জোসেফ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ অ্যাডিলেইড ওভালে শুরু হয়েছে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটা। প্রথম টেস্টের প্রথম দিনেই দাপট দেখিয়েছে স্বাগতিকরা। যদিও অভিষিক্ত শামার জোসেফের ব্যাটে-বলে দারুণ নৈপুণ্যে খানিকটা লড়াইয়ের রসদ পেয়েছে সফরকারীরা। 

অ্যাডিলেডে টস হেরে ব্যাটিংয়ে নামা ক্যারিবিয়ানরা প্যাট কামিন্স ও জস হ্যাজেলউডের তোপে প্রথম ইনিংসে পড়েছিল ব্যাটিং বিপর্যয়ে। এক পর্যায়ে ১৩৩ রান তুলতেই ৯ উইকেট খুইয়ে বসে সফরকারীরা। দশম উইকেটে অবশ্য লড়াইটা করেন জোসেফ ও রোচ। তাতেই ক্যারিবিয়ানদের প্রথম ইনিংস থামে ১৮৮ রানে। জবাবে স্টিভেন স্মিথ ও মার্নাস ল্যাবুশেনের উইকেট হারিয়ে ৫৯ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করে স্বাগতিকরা।

এদিন টস জিতে ক্যারিবিয়ানদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়ে শুরুতেই দুই ওপেনারকে তুলে নেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। তেজনারায়ণ চন্দরপল ৬ ও ক্রেগ ব্রাথওয়েট করেন ১৩ রান। দলীয় পঞ্চাশ পার করতেই ক্যারিবীয়রা হারায় আলিক আথানাজের উইকেট। এরপর দলের হাল ধরেন ম্যাকেঞ্জি। চর্তুথ উইকেট জুটিতে হজকে নিয়ে ধরেন দলের হাল। 

প্রাথমিক বিপর্যয় সামালে এই জুটি যখন প্রতিরোধ গড়তে যাচ্ছিল, ঠিক তখনই ফের হ্যাজেলউড হানেন আঘাত৷ ১০ রানের ব্যবধানেই তুলে নেন ৩ উইকেট। হ্যাজেলউডের শিকার হয়ে একে একে ফিরেন হজ (১২), ম্যাকেঞ্জি (৫০) ও গ্রেভস। এক পর্যায়ে ১৩৩ রানে ৯ উইকেট হারায় সফরকারীরা। দশম উইকেটে দলকে লড়াইয়ে রাখেন অভিষিক্ত শামার জোসেফ ও কেমার রোচ।

শেষ উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। নাথান লায়নের শিকার হয়ে জোসেফ ফিরলে ১৮৮ রানে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস। জোসেফ ৩৬ ও রোচ করেন ১৭ রান। অস্ট্রেলিয়ার পক্ষে ৪ উইকেট করে নেন প্যাট কামিন্স ও জস হ্যাজেলউড।

১৮৮ রানে পিছিয়ে থেকে অস্ট্রেলিয়ার ইনিংসের শুরুটা করেন স্টিভেন স্মিথ ও উসমান খাজা। ওপেনিংয়ে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেননি স্মিথ। শামার জোসেফের শিকার হয়ে ফিরেন ব্যক্তিগত ১২ রান করে। এরপর দিনের খেলা শেষ করার আগে সাজঘরে ফিরে যান ল্যাবুশেনও। শেষ পর্যন্ত ২ উইকেটে ৫৯ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করে অস্ট্রেলিয়া। ক্যারিবীয়দের থেকে ১২৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন, ৩০ রানে অপরাজিত থাকা উসমান খাজা ও ৬ রান করা গ্রিন। 

 

-নট আউট/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷