ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ডিমেরিট পয়েন্ট পেল কেপটাউনের উইকেট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ জানুয়ারী ২০২৪ ২১:১১

কঠিন পিচেও মার্করাম হাঁকান শতক। গেটি ইমেজ কঠিন পিচেও মার্করাম হাঁকান শতক। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ সময়ের হিসেবে ‘দেড় দিন’, বলের হিসেবে মাত্র ৬৪২ বলেই শেষ দক্ষিণ আফ্রিকা ও ভারতের কেপটাউন টেস্ট। তখনই ধারণা করা হচ্ছিল, শাস্তির মুখে পড়তে হচ্ছে কেপটাউনের উইকেটকে। কেননা, টেস্টের ইতিহাসে এটিই এখন সবচেয়ে ক্ষুদ্রতম কোন টেস্ট ম্যাচ। এবার দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার কেপটাউন টেস্টের পিচকে ‘অসন্তোষজনক’ বলে রায় দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

কেপটাউনের ওই ম্যাচের ভেন্যু ছিল নিউল্যান্ডস, স্বাভাবিকভাবেই এই ভেন্যুকে দেওয়া হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। আজ (মঙ্গলবার) এই শাস্তির ঘোষণা দেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। একটি ডিমেরিট পেলেও, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা চাইলে আইসিসির এই শাস্তির বিরুদ্ধে করতে পারবে আপিল। সেক্ষেত্রে আগামী ১৪ কর্মদিবসের মধ্যে করবে আপিল। 

দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার কেপটাউন টেস্টে ম্যাচ রেফারির ভূমিকায় ছিলেন সাবেক ইংলিশ ক্রিকেটার ক্রিস ব্রড। আইসিসিকে জমা দেওয়া প্রতিবেদনে তিনি লিখেছেন, ‘ব্যাটিং করার জন্য নিউল্যান্ডসের পিচ খুবই কঠিন ছিল। ম্যাচজুড়ে বল দ্রুত গতিতে বাউন্স করেছে, কখনও কখনও তা ছিল উদ্বেগজনক, যার ফলে শট খেলা কঠিন ছিল। কয়েকজন ব্যাটসম্যানের গ্লাভসে বল আঘাত করে এবং অসমান বাউন্সের কারণে অনেক উইকেটও পড়ে।

কেপটাউন টেস্টে আগে ব্যাট করা দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ৫৫ রানে। জবাবে, ভারতের প্রথম ইনিংস থামে মাত্র ১৫৩ রানে। যার মধ্যে শূন্য রানেই ভারতকে হারাতে হয়েছিল ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসেও সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। এক এইডেন মার্করাম ছাড়া বাকিরা ছিলেন ব্যর্থ। মার্করামের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে প্রোটিয়ারা করে ১৭৬ রান। ৭৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩ উইকেট হারিয়েই জয় তুলে নেয় ভারত।

 

-নট আউট/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷