ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশ প্রকাশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ জানুয়ারী ২০২৪ ১২:৩৪

ফাইল ছবি ফাইল ছবি

নট আউট ডেস্কঃ সদ্য শেষ হওয়া ২০২৩ সালটা ছিল ওয়ানডে বিশ্বকাপের। স্বভাবতই তাই ২০২৩ সালে সব দলেরই ওয়ানডে ক্রিকেটেই ছিল বেশি মনোযোগ। বছরজুড়েই ব্যাটে-বলে মাঠে দাপট দেখিয়েছে বেশ ক'জন ক্রিকেটার। বিশ্বকাপেও দেখা মিলেছে সেই ব্যাটে-বলের নৈপুণ্য। বছরজুড়ে ক্রিকেটারদের পারফরম্যান্স আমলে নিয়ে এবার বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে 'ক্রিকেটের বাইবেল' খ্যাত ম্যাগাজিন 'উইজডেন'।

উইজডেনের ঘোষিত একাদশে অবশ্য জয়জয়কার বিশ্বকাপের আয়োজক ভারতের ক্রিকেটারদেরই। বছরজুড়েই মাঠে দাপুটে পারফর্ম করেছে দলটি। বিশ্বকাপে এক অপ্রতিরোধ্য ভারতকে দেখেছে বিশ্ব। যদিও পুরো বিশ্বকাপে ভারত হেরেছিল কেবল একটি ম্যাচ। সেটাও কিনা আবার বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে। উইজডেনের ঘোষিত একাদশে তাই ভারতীয় ক্রিকেটারের সংখ্যা ৭।

এদিকে বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ার জায়গা পেয়েছে ২ জন ক্রিকেটার। একাদশে অধিনায়ক করা হয়েছে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে। ২০২৩ সালটা ভারতীয় এই ওপেনার রাঙিয়েছিলেন নিজের রঙে করে। গেল বছর ২৭টি ওয়ানডে ম্যাচে ৫২.২৯ গড়ে মোট ১ হাজার ২৫৫ রান করেছেন ভারতীয় অধিনায়ক। রোহিতের সঙ্গে ওপেনার হিসেবে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার ট্রাভিস হেডকে। বিশ্বকাপের ফাইনালে এই তারকা হাঁকিয়েছিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। এছাড়া ববছরজুড়ে ১৩টি ওয়ানডেতে ৫১.৮১ গড়ে ৫৭০ রান করেছেন হেড। 

একাদশের তিন নাম্বার জায়গা অনুমেয়ভাবেই দখল করেছেন ভারতীয় তারকা বিরাট কোহলি। ২০২৩ সালে রোহিতের সমান ২৭ ওয়ানডে খেলা কোহলি ১ হাজার ৩৭৭ রান। যেখানে রয়েছে ৬টি শতকও। এছাড়া ঘোষিত একাদশে জায়গা হয়েছে ড্যারিল মিচেল, হেনরিখ ক্লাসেনদের। অলরাউন্ডার কোটায় জায়গা হয়েছে বিশ্বকাপ মাতানো গ্লেন ম্যাক্সওয়েল ও রবীন্দ্র জাদেজার। অন্যদিকে বোলিং ডিপার্টমেন্টের রাজত্বটা করেছেন ভারতীয় বোলাররাই। 

উইজডেনের ওয়ানডে সেরা একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), ট্রাভিস হেড, বিরাট কোহলি, ড্যারিল মিচেল, হেনরিখ ক্লাসেন, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ ও কুলদীপ যাদব।

 

-নট আউট/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷