ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নিশাম ঝড়ে সিরিজ সমতায় শেষ করল নিউজিল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২৩ ০৯:৪৫

ঝড় তুলেছে নিশাম। গেটি ইমেজ ঝড় তুলেছে নিশাম। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ব্যাটারদের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিংয়ে বাংলাদেশ থেমেছিল মাত্র ১১০ রানে। শেখ মেহেদী আর শরিফুল ইসলামই সেই অল্প রান নিয়েই লড়াইয়ের করেছেন চেষ্টা। কিন্তু অন্য বোলারদের এই দু'জনের লড়াইয়ে হতে পারেননি সামিল। শেষ দিকে আকাশে মেঘ দেখেই ঝড় তোলেন কিউই ব্যাটার জিমি নিশাম। তাতেই জয়ের নাগাল পায় নিউজিল্যান্ড। যদিও কিউইদের দলীয় একশ পার হওয়ার আগে বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। শেষ পর্যন্ত ডিএলএস মেথডে ১৭ রানে ম্যাচ জিতে নেয় স্বাগতিকরা।

১১১ রানের লক্ষ্যটা খুব একটা কঠিন ছিল না নিউজিল্যান্ডের জন্য। কিন্তু ইনিংসের শুরুতে কিউই শিবিরে কাঁপনটা ধরিয়ে দেন শেখ মেহেদী ও শরিফুল ইসলাম। তাতেই পঞ্চাশ পার করার আগে স্বাগতিকরা হারায় ৫ উইকেট। যার মধ্যে আবার একাই ৩৮ রান করেন ওপেনার ফিল অ্যালেন। টিম সেইফার্ট, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস ও মার্ক চ্যাপম্যান করেন ১ রান করে।

চাপে পড়া কিউইদের পথটা দেখিয়েছেন মূলত অধিনায়ক মিচেল স্যান্টনার ও জিমি নিশাম। নাজমুল শান্তর এক ওভারে ১৪ রান তুলে ম্যাচের মোমেন্টাম নিজেদের দিকে নিয়ে আসেন এই দু'জন। এরপর আর পেছনে তাকাতে হয়নি। এই দু'জনের ব্যাটে জয়ের পথেই ছিল নিউজিল্যান্ড। কিন্তু ৫ উইকেটে বোর্ডে কিউইরা ৯৫ রান তুলতেই হানা দেয় বৃষ্টি।

বৃষ্টিতে তাই ম্যাচের বাকি অংশ মাঠে গড়ানো সম্ভব হয়নি। ফলে বৃষ্টি আইনে ১৭ রানে নিউজিল্যান্ডকে জয়ী ঘোষণা করে দুই অন ফিল্ড আম্পায়ার। তিন ম্যাচের সিরিজ শেষ হয়েছে ১-১ সমতায়। ১ চার ও ২ ছক্কায় জিমি নিশামের ব্যাট থেকে আসে ২৮ রান। মিচেল স্যান্টনার করেন ১৮ রান। বাংলাদেশের পক্ষে ২ উইকেট করে নেন শেখ মেহেদী ও শরিফুল ইসলাম। 

এর আগে টস হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ প্রথম ওভারেই হারায় সৌম্য সরকারের উইকেট। এরপর কিউই বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারায় বাংলাদেশ। দুই অঙ্কের কোটা স্পর্শ করেছেন বাংলাদেশের ৫ ব্যাটার। কিন্তু মিচেল স্যান্টনারদের সামনে কেউই সেটাকে লম্বা করতে পারেননি। 

ইনিংসের সর্বোচ্চ রানটা আসে অধিনায়ক নাজমুল শান্তর ব্যাট থেকে, করেন ১৭ রান। এছাড়া তাওহীদ হৃদয় ১৬ ও আফিফ হোসেনের ব্যাট থেকে আসে ১৪ রান। অতিরিক্ত রানের খাত থেকে পাওয়া ১১ রানেই মূলত বাংলাদেশ পেরোয় দলীয় একশ রানের গণ্ডি। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ থামে ১১০ রানে। নিউজিল্যান্ডের পক্ষে একাই ৪ উইকেট নেন মিচেল স্যান্টনার। ২ উইকেট করে নেন টিম সাউদি, অ্যাডাম মিলনে ও বেন সিয়ার্স।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷