ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

চমকে ভরা প্রোটিয়াদের কিউই সফরের দলে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২৩ ২২:০৩

অধিনায়কত্ব পেলেন নিল ব্রান্ড। ছবি: টুইটার অধিনায়কত্ব পেলেন নিল ব্রান্ড। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ কেপটাউনে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্ট দিয়ে বছর শুরু করবে দক্ষিণ আফ্রিকার। এরপর জানুয়ারিতেই দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে জানুয়ারিতে নিউজিল্যান্ড সফরে যাবে প্রোটিয়ারা। আসন্ন এই সিরিজকে সামনে রেখে ১৪ সদস্যের দলও ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। যেখানে রয়েছে রীতিমতো চমকের ছড়াছড়ি। ১৪ জনের এই দলে অর্ধেকেরও বেশি রয়েছে নতুন।

সাদা বলের ক্রিকেটে দ্বিপাক্ষিক কোন সিরিজে দ্বিতীয় সারির দল খেলতে দেখা গেলেও, টেস্টে সচরাচর তেমনটা দেখা যায় না। কিন্তু কিউই সফরের দলে প্রোটিয়ারা যেন পাঠাচ্ছে দ্বিতীয় সারির দলটাই। অবস্থাটাই হয়েছে এমন, অভিষেকের অপেক্ষায় থাকা নিল ব্র‍্যান্ডকে দেওয়া হয়েছে অধিনায়কত্ব। 

নিউজিল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার দলে নতুন মুখের সংখ্যা ৭টি। দলে রয়েছেন কেবল ১৫ টেস্ট খেলা অভিজ্ঞ পেসার ডুয়ান অলিভিয়ার। আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট ‘এসএ ২০ লিগ’। মূলত এই কারণেই দ্বিতীয় সারির দল নিউজিল্যান্ডে পাঠাচ্ছে প্রোটিয়ারা।

ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের মাত্র তিনজন আছেন কিউই সফরের দলে। এছাড়া ডুয়ান অলিভিয়ার ছাড়াও দলে ফিরেছেন কায়া জোন্ডো ও ড্যান পিটারসেন। মাউন্ট মঙ্গানুইয়ে আগামী ৪ ফেব্রুয়ারি শুরু হবে দুই টেস্টের এই সিরিজ। এরপর ১৩ ফেব্রুয়ারি থেকে হ্যামিল্টনে হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। 

দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াড: নিল ব্রান্ড (অধিনায়ক), ডেভিড বেডিংহাম, রুয়ান ডি সোয়ার্ড, ক্লাইড ফরচুন, জুবায়ের হামজা, শেপো মোরেকি, মিহলালি এম্পোঙ্গোয়ানা, ডুয়ান অলিভিয়ার, ড্যান পিটারসেন, কিগান পিটারসেন, ডেন পিডট, রেয়নার্ড ফন টোন্ডার, শন ফন বার্গ ও কায়া জোন্ডো।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷