ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মার্শের শতক মিসের আক্ষেপ, বড় লিড অজিদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৪:১৯

৪ রানের জন্য শতক মিস মার্শের। গেটি ইমেজ ৪ রানের জন্য শতক মিস মার্শের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ মেলবোর্ন টেস্টের তৃতীয় দিন শেষে বড় লিডের পথে স্বাগতিক অস্ট্রেলিয়া। তৃতীয় দিনের খেলা শেষ করার আগে স্বাগতিকরা পেয়েছে ২৪১ রানের লিড। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ৩১৮ রানের জবাবে,পাকিস্তানের প্রথম ইনিংস থেমেছে ২৬৪ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিনে ৬ উইকেট খুইয়ে ১৮৭ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। 

৫৪ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা অজিরা প্রথম ওভারেই হারায় উসমান খাজার উইকেট। এক ওভারের ব্যবধানে সাজঘরে ফিরেন মার্নাস ল্যাবুশেন। দু'জনকেই ফেরান পাক পেসার শাহিন আফ্রিদি। এরপর জোড়া উইকেট তুলে নেন মির হামজা। এক ওভারেই ফেরান ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেডকে। ১৬ রানে ৪ উইকেট খুইয়ে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে অস্ট্রেলিয়া। 

পঞ্চম উইকেট জুটিতে প্রাথমিক বিপর্যয় সামালের চেষ্টা করেন ইমফর্ম মিচেল মার্শ ও স্টিভেন স্মিথ। শুরু থেকেই পাক পেসারদের এই দু'জন সামলাতে থাকেন দারুণভাবে। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। স্মিথ একপ্রান্ত রাখেন আগলে, অন্যপ্রান্তে রান তুলতে থাকেন মার্শ। তাতেই এই জুটিতে ভর করে দলীয় একশ পার করে অস্ট্রেলিয়া।

হাফ সেঞ্চুরি তুলে নেন মার্শ। শাহিন-হামজদের দারুণ সামলে এই অজি অলরাউন্ডার ছুটছিলেন শতকের দিকেই। কিন্তু বিধিবাম! ফের নার্ভাস নাইন্টিজের শিকার হন এই অজি তারকা। পার্থে ১০ রানের জন্য শতক মিস করা মার্শ, এবার মাত্র ৪ রানের জন্য ফের মিস করেন শতক। তাতেই ভাঙে স্মিথের সঙ্গে শতাধিক রানের জোট। ১৩ চারে ৯৬ রানে মার্শ ফিরেন হামজার শিকার হয়ে।

দিনটা অস্ট্রেলিয়া নিজেদেরই করতে নিতে পারত, যদি না দিনের শেষে তারা হারাতো স্টিভেন স্মিথকে। শেষ বেলায় ফিফটি তুলে এই তারকা ব্যাটার ফিরেন শাহিন আফ্রিদির শিকার হয়ে। তাতেই তৃতীয় দিনের খেলা সমাপ্ত ঘোষণা করা হয়। দিনের খেলা শেষ হওয়ার আগে ৬ উইকেট হারিয়ে ১৮৭ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। স্বাগতিকদের ৬ উইকেট ভাগাভাগি করে নেন শাহিন আফ্রিদি ও মির হামজা। 

এর আগে ৬ উইকেটে ১৯৪ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে পাকিস্তান। এদিন ৭০ রান যোগ করতেই বাকি ৪ উইকেট হারায় তারা। আগের দিন ২৯ রান করা মোহাম্মদ রিজওয়ান ফিরেন ৪২ রান করে। শাহিন আফ্রিদির ব্যাট থেকে আসে ২১ রান। আমের জামাল অপরাজিত থাকেন ৩৩ রানে। অস্ট্রেলিয়ার পক্ষে প্যাট কামিন্স নেন ৫ উইকেট। নাথান লায়নের শিকার ৪টি।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷