ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘তিন-চার মাসে আগে লোকে হাসি-ঠাট্টা করত, গালাগাল দিত’

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩ ১২:৩৬

রাহুল পেয়েছেন সেঞ্চুরি। গেটি ইমেজ রাহুল পেয়েছেন সেঞ্চুরি। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ চলমান সেঞ্চুরিয়ন টেস্টে যেখানে অসহায় আত্নসমর্পণ করেছেন ভারতের বাকি ব্যাটাররা, সেখানে স্রোতের বিপরীতে গিয়ে একাই লড়াই করে যান লোকেশ রাহুল। প্রথম ইনিংসে ভারত যেখানে থেমেছে ২৪৫ রানে, সেখানে একাই এই ব্যাটার করেন ১০১ রান। স্বাভাবিকভাবেই তাই সামাজিক মাধ্যমেও চলছে রাহুল-বন্দনা। সাবেক ভারতীয়রা তো রীতিমতো রাহুলের প্রশংসায় পঞ্চমুখ। 

এইতো কদিন আগেই যখন লড়ছিলেন চোটের সঙ্গে, তখন ফর্মহীনতায় রাহুলকে রীতিমতো শূলে চড়িয়েছিল সমালোচকরা। তাই তো চারদিক থেকে এতো এতো অভিবাদন পেলেও, নিজের দুঃসময়ের যন্ত্রণা ভুলতে চান না রাহুল। ২২ গজে পারফর্ম করেই তাই সমালোচকদের জবাবটা দিতে চেয়েছিলেন তিনি। 

 চোট কাটিয়ে ফেরার পরেই ব্যাট হাতে অন্য এক রাহুলকে দেখেছে বিশ্ব। গত সেপ্টেম্বরে ওয়ানডে সেঞ্চুরির পর, দুর্দান্ত এক বিশ্বকাপ কাটিয়েছেন রাহুল। সে ধারাবাহিকতা ধরে রেখেছেন চলমান দক্ষিণ আফ্রিকা সফরেও। সেঞ্চুরিয়নে দলকে বিপদ থেকে রক্ষা করে দারুণ এক শতক তুলে নেন রাহুল। তাতেই প্রথম ইনিংসে লড়াকু পুঁজি পায় ভারত। 

দুঃসময়কে পেছনে ফেলে রানের ফোয়ারা ছোটানো রাহুল জানিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যম তার মধ্যে ফেলেছিল নেতিবাচক প্রভাব। তিনি বলেছেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যম একটা চাপ। আজকে সেঞ্চুরি করেছি, তাই মানুষ অনেক প্রশংসা করবে। তিন-চার মাস আগে সবাই আমাকে গালাগালি দিয়েছে। এটা খেলার অংশ, তবে বলতে পারব না এটা আপনাকে প্রভাবিত করে না, প্রভাবিত করে। বুঝতে পেরে যত দ্রুত আপনি এসব থেকে দূরে থাকবেন, তত আপনার খেলার জন্য ভালো, আপনার মানসিকতা ভালো থাকবে।’

চোটে পড়েই রাহুল পেয়েছিলেন আসল জীবনের মাঝে। তাতেই পেয়েছেন সমস্ত উত্তর। তাই নিজেকে বদলাতে চান না এই ভারতীয় তারকা। তিনি আরও বলেছেন, ‘চোট যখন এলো এবং খেলা থেকে লম্বা সময় দূরে ছিলাম, তখনই নিজেকে নিয়ে কাজ করেছি ও চেষ্টা করেছি আপন রূপে ফিরতে। উপলব্ধি করতে পেরেছিলাম যে, এসবের (সামাজিক মাধ্যম) প্রভাব পড়তে দেওয়া যাবে না এবং নিজেকে বদলানো যাবে না। কোনোভাবেই নিজেকে বদলানো উচিত নয়।’

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷