ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এলগারের সেঞ্চুরিতে লিড পেয়েছে দক্ষিণ আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২৩ ২২:৩৩

দেড়শর পথে ডিন এলগার। গেটি ইমেজ দেড়শর পথে ডিন এলগার। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ কাগিসো রাবাদার তোপে সেঞ্চুরিয়নে প্রথম দিনেই কোনঠাসা হয়ে পড়ে ভারত। স্রোতের বিপরীতে গিয়ে লডাইটা একাই করেছেন লোকেশ রাহুল। দ্বিতীয় দিনে প্রথম সেশনেই গুটিয়ে গিয়েছিল ভারত। কিন্তু একা হাতে লড়াই করা ঠিকি তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি। তাতেই প্রথম ইনিংসে ভারত গড়তে পেরেছে আড়াইশ ছুঁই ছুঁই সংগ্রহ। জবাবে বিদায়ী টেস্ট সিরিজ খেলতে নামা ডিন এলগারের দুর্দান্ত সেঞ্চুরিতে লিড নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

২৪৫ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই এইডেন মার্করামের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর প্রোটিয়াদের হাল ধরেন টনি ডি জর্জি ও এইডেন মার্করাম। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর সময় যত গড়িয়েছে ততই লম্বা হয়েছে এই জুটি। হাফ সেঞ্চুরি তুলে নেন এইডেন মার্করাম।

দ্বিতীয় উইকেটে দক্ষিণ আফ্রিকা পেরোয় দলীয় একশ রানের গণ্ডি। ২৮ রান করা জর্জির বিদায়ে ভাঙে এই জুটি। এরপর কিগান পিটারসেনও ফিরে যান দ্রুত। এই দু'জনকেই ফেরান জাসপ্রিত বুমরাহ। চর্তুথ উইকেট জুটিতে এলগারকে সঙ্গ দেন ডেভিড বেডিংহাম। এই দু'জন মিলে দক্ষিণ আফ্রিকাকে রাখে লড়াইয়ে৷ দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। 

চা বিরতিতে যাওয়ার আগে এলগার পেয়ে যান শতকের দেখা। চা বিরতির পর দলীয় দুইশ পার করে দক্ষিণ আফ্রিকা। এলগারের সঙ্গে শতরানের জুটি গড়ে হাফ সেঞ্চুরি তুলে নেন ডেভিড বেডিংহাম৷ দিনটা প্রোটিয়ারা চাইলে পুরো নিজেদেরই করে নিতে পারতো। কিন্তু শেষ বিকেলে এসে সেই সুযোগটা আর হয়নি স্বাগতিকদের।

দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার ঠিক আগে, সাজঘরে ফিরেন ৫৬ রান করা বেডিংহাম ও কাইল ভেরেনে। তাতেই মাত্র ১১ রানের লিড নিয়ে দিন শেষ করতে পারে দক্ষিণ আফ্রিকা। দিন শেষ করার আগে ৫ উইকেট হারিয়ে ২৫৬ রান তুলেছে স্বাগতিকরা। ২৩ চারে ১৪০ রানে অপরাজিত আছেন ডিন এলগার। ভারতের পক্ষে ২ উইকেট করে নেন মোহাম্মদ সিরাজ ও জাসপ্রিত বুমরাহ। 

এর আগে বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে শুরু করা যায়নি ম্যাচ। ভেজা আউটফিল্ডের কারণে খানিকটা দেরিতেই শুরু হয় খেলা। ৮ উইকেটে ২০৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করা ভারতের প্রথম ইনিংস থেমেছে ২৪৫ রানে। আগের দিনে ৭০ রানে অপরাজিত থাকা রাহুল তুলে নেন সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার পক্ষে কাগিসো রাবাদা নেন ৫ উইকেট। ৩ উইকেট শিকার বার্গারের। 

 

-নট আউট/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷