ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নেপিয়ারে কিউইদের বিপক্ষে ইতিহাস গড়া জয় বাংলাদেশের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৫:৩৪

লিটনের ব্যাটে জিতল বাংলাদেশ। গেটি ইমেজ লিটনের ব্যাটে জিতল বাংলাদেশ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ নিউজিল্যান্ডের মাটিতে এর আগে ৯ টি-টোয়েন্টি খেলে সবকটিই হেরেছে বাংলাদেশ। ইতিহাস বদলের লক্ষ্য নিয়েই নেপিয়ারে এদিন মাঠে নামে নাজমুল শান্তর দল। আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে বোলারদের নৈপুণ্যে কিউইদের মাত্র ১৩৪ রানে আটকে দেয় বাংলাদেশ। জবাবে শান্ত-সৌম্যদের ছোট্ট ক্যামিওর সাথে, লিটনের অপরাজিত চল্লিশোর্ধ্ব রানের ইনিংসে ভর করে ৫ উইকেটের জয় তুলে নেয় সফরকারীরা।

১৩৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশ হারায় ওপেনার রনি তালুকদারের উইকেট। এরপর নেমেই দ্রুত রান তুলতে থাকেন অধিনায়ক নাজমুল শান্ত। ৪ চারে ১৯ করেন টাইগার কাপ্তান। এরপর নেমেই সৌম্য সরকারও দ্রুত তুলতে থাকেন। তাতেই বাংলাদেশের জন্য কাজটা হয়ে যায় সহজ। যদিও দারুণ শুরুর পরও ইনিংসটা লম্বা হয়নি সৌম্যর।

২ চার ও ১ছক্কায় সৌম্য করেন ২২ রান। এরপর তাওহীদ হৃদয়ও দারুণ শুরু করে ইনিংটা লম্বা করতে পারেননি। বাকিরা যখন ইনিংস বড় করতে ব্যর্থ, তখন একপ্রান্ত আগলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান ওপেনার লিটন দাস। শেষ দিকে তাকে সঙ্গ দেন শেখ মেহেদী। শেষ পর্যন্ত ৮ বল ও ৫ উইকেট হাতে রেখেই জয় পায় বাংলাদেশ। ২ চার ও ১ ছক্কায় ৪২ রানে অপরাজিত থাকেন লিটন। ১টি করে চার ও ছক্কায় মেহেদি করেন ১৯ রান। 

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই টাইগার বোলারদের তোপের মুখে পড়ে স্বাগতিক নিউজিল্যান্ড। শেখ মেহেদি শরিফুলের তোপে ২০ রানের মধ্যেই কিউইরা হারায় ৪ উইকেট। পঞ্চম উইকেট জুটিতে মার্ক চ্যাপম্যান ও জিমি নিশাম প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার করেন চেষ্টা। কিন্তু আক্রমণে এসেই চ্যাপম্যানকে ফেরান রিশাদ।

১৯ রান করা চ্যাপম্যানের বিদায়ে ৫০ রানে কিউইরা হারায় তাদের পঞ্চম উইকেট। এরপর জিমি নিশামকে সঙ্গ দেন মিচেল স্যান্টনার। এই দু'জন দলকে লড়াকু সংগ্রহ পাইয়ে দেওয়ার চেষ্টা করেন। এই জুটিতে নিউজিল্যান্ড যোগ করেন আরও ৪১ রান। ২৩ রান করা স্যান্টনারের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর জিমি নিশামের ব্যাটে চড়ে মাঝারি সংগ্রহ গড়ে নিউজিল্যান্ড।

৪ চার ও ৩ ছক্কায় জিমি নিশামের ব্যাট থেকে আসে ৪৮ রান। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১৩৪ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। বাংলাদেশের পক্ষে শরিফুল ইসলাম নেন ৩ উইকেট। এছাড়া শেখ মেহেদি ও মুস্তাফিজুর রহমান নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷