ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পাঁচশ কীর্তি রাবাদার, রাহুলে চড়ে দিন পার ভারতের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২৩ ২২:৩৫

রাবাদার তোপে বিধ্বস্ত ভারত। গেটি ইমেজ রাবাদার তোপে বিধ্বস্ত ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ সেঞ্চুরিয়নে শুরু হয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। প্রথম দিনেই প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা ভারতীয় ব্যাটারদের নিয়ে মেতেছিলেন ছেলেখেলায়। পাঁচ উইকেট শিকারের দিনে এই পেসার আন্তর্জাতিক ক্রিকেটে পূর্ণ করেন ৫০০ উইকেটের মাইলফলক। তবে, রাবাদা ভীতি কাটিয়ে ভারতের হয়ে একাই লড়ে যাচ্ছেন লোকেশ রাহুল। তাতেই বক্সিং ডে টেস্টের প্রথম দিনে ৮ উইকেট হারিয়ে ভারত সংগ্রহ করেছে ২০৮ রান।

সেঞ্চুরিয়নে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই অধিনায়ক রোহিত শর্মার উইকেট হারায় ভারত। এরপর সফরকারীদের জোড়া ধাক্কা দেন অভিষেক টেস্ট খেলতে নামা বার্গার। তুলে নেন ওপেনার জসওয়াল ও শুভমান গিলকে। ২৪ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে ভারত। চর্তুথ উইকেট জুটিতে সফরকারীদের হাল ধরেন বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার। 

এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে ভারত৷ দুজন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর দলীয় শতরানের গণ্ডি পার করার আগেই ভারত হারায় ৩১ রান করা শ্রেয়াস আইয়ারের উইকেট। তার দেখানো পথে হাঁটেন বিরাট কোহলিও। ব্যক্তিগত ৩৮ রানে ফিরেন এই তারকা ব্যাটার। রবিচন্দ্রন অশ্বিনও ফিরে যান দ্রুত। এই তিন জনকেই ফেরান প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। এরপর রাহুলকে সঙ্গে দেন শার্দুল ঠাকুর।

কিন্তু এই জুটিও বড় করতে দেয়নি রাবাদা। ২৪ রান করা শার্দুলকে ফিরিয়ে ম্যাচে একাই এই পেসার তুলে নেন ৫ উইকেট। সেই সাথে দক্ষিণ আফ্রিকার জার্সিতে ৫০০ উইকেট নেওয়ার অন্যন্য এক কীর্তিও গড়েন রাবাদা। দিনের শেষ ভাগে এসে জাসপ্রিত বুমরাহর উইকেট হারায় ভারত। কিন্তু একপ্রান্ত আগলে হাফ সেঞ্চুরি তুলে নেওয়া রাহুলের ব্যাটে চড়ে প্রথম দিনে কোনমতে দুইশ পার করে ভারত।

আলোক সল্পতার কারণে শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২০৮ রান তুলে প্রথম দিনের খেলা সমাপ্ত করে ভারত। ১০ চার ও ২ ছক্কায় রাহুল অপরাজিত থাকেন ৭০ রানে। দক্ষিণ আফ্রিকার পক্ষে কাগিসো রাবাদা নেন ৫ উইকেট। বার্গারের শিকার ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷