ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পার্থে লেজেগোবরে ব্যাটিং পাকিস্তানের, বড় জয় অজিদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৫:০৩

টেস্টে নাথান লায়নের শিকার ৫০০ উইকেট। গেটি ইমেজ টেস্টে নাথান লায়নের শিকার ৫০০ উইকেট। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ পার্থ টেস্টে তৃতীয় দিনের খেলা শেষেই চালকের আসনে ছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। হাতে ৮ উইকেট নিয়ে স্বাগতিকদের লিড তৃতীয় দিনেই ছাড়িয়ে যায় ৩০০ রান। আজ চতুর্থ দিনে উসমান খাজা ও মিচেল মার্শের ব্যাটে আরও দেড় শ রান যোগ করে ৪৪৯ রানের বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। রেকর্ড ৪৫০ রান তাড়া করতে নেমে রীতিমতো লেজেগোবরে অবস্থাই হয়েছে সফরকারী পাকিস্তানের। দুই অজি পেসার মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের তোপে মাত্র ৮৯ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। ফলে, ৩৬০ রানের বড় ব্যবধানে জয় পায় অস্ট্রেলিয়া। 

২ উইকেটে ৮৪ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করা অস্ট্রেলিয়া শুরুতেই হারায় স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেডের উইকেট। আগের দিন অপরাজিত থাকা স্মিথ ফিরেন ৪৫ রান করে। এরপর অস্ট্রেলিয়ার হাল ধরেন ওপেনার উসমান খাজা ও মিচেল মার্শ। এই দু'জন মিলে স্বাগতিকদের নিয়ে যান বড় লিডের পথে। 

দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন উসমান খাজা। এরপর এই জুটিতে ভর করেই অস্ট্রেলিয়ার লিড পেরোয় চারশ রানের গণ্ডি। হাফ সেঞ্চুরি তুলে নেন মিচেল মার্শ। এরপর সেঞ্চুরির পথে থাকা খাজা নার্ভাস নাইন্টিজে হারায় খেই। তাতেই ৫ উইকেটে ২৩৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ফলে জয়ের জন্য পাকিস্তানের সামনে টার্গেট দাঁড়ায় ৪৫০ রানের।

৯ চারে উসমান খাজা করেন ৯০ রান। ৭ চার ও ২ ছক্কায় মিচেল মার্শ অপরাজিত থাকেন ৬৩ রানে। পাকিস্তানের পক্ষে অভিষিক্ত পেসার খুররাম শেহজাদ নেন ৩ উইকেট। 

রেকর্ড ৪৫০ রান তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে পাকিস্তান। দলীয় পঞ্চাশ পার করার আগেই ৪ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যায় সফরকারীরা। এরপর আর ম্যাচে ফেরা হয়নি শান মাসুদের দলের। শেষ পর্যন্ত অজি পেসারদের তোপে মাত্র ৮৯ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। তাতেই ৩৬০ রানের বড় জয় পায় অস্ট্রেলিয়া। ফলে, টানা ২৪ বছর ধরেই অস্ট্রেলিয়াতে টেস্টে জয়হীন থাকল পাকিস্তান। অস্ট্রেলিয়ার পক্ষে ৩ উইকেট করে নেন মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউড। রেকর্ডবয় নাথান লায়নের শিকার ২ উইকেট। 

 

-নট আউট/টিএ

 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷