ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পিছিয়ে থেকে পার্থে দিন পার পাকিস্তানের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৮:১৩

জামালের শিকার ৬ উইকেট। গেটি ইমেজ জামালের শিকার ৬ উইকেট। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ পার্থে পিছিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে সফরকারী পাকিস্তান। অভিষিক্ত আমির জামালের ৬ উইকেট শিকারে অজিদের প্রথম ইনিংসে ৪৮৭ রানে গুটিয়ে দেয় পাকিস্তান। জবাব দিতে নেমে ২ উইকেটে ১৩২ রান তুলতে পেরেছে সফরকারীরা। ফলে, ৩৫৫ রানে পিছিয়ে থেকেই তৃতীয় দিনের খেলা শুরু করবে শান মাসুদের দল।

৫ উইকেটে ৩৪৪ রান নিয়ে দিন শুরু করা অজিরা অ্যালেক্স ক্যারি ও মিচেল মার্শের ব্যাটে বড় সংগ্রহের পথেই থাকে। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর পাক বোলারদের কোন সুযোগ না দিয়েই দ্রুত রান তুলতে থাকে অজিরা। এই দু'জনের ব্যাটে দলীয় চারশ পার করে তারা। ৩৪ রান করা ক্যারিকে ফিরিয়ে পাকিস্তানকে দিনের প্রথম সাফল্য এনে দেন আমির জামিল।

একপ্রান্ত আগলে হাফ সেঞ্চুরি তুলে নেন মিচেল মার্শ। ক্যারির বিদায়ের পর দ্রুতই রান তুলতে থাকেন এই ব্যাটার। তাতেই প্রথম ইনিংসে অজিরা ছুটে দলীয় পাঁচশর দিকে। অন্যদিকে মার্শের সামনেও ছিল শতক তুলে নেওয়ার। কিন্তু নার্ভাস নাইন্টিজের শিকার হয়েই মার্শ ফিরেন সাজঘরে। অভিষিক্ত খুররামের শিকার হয়ে ১৫ চার ও ১ ছক্কায় মার্শ ফিরেন ৯০ রানে।

শেষ পর্যন্ত আমির জামালের তোপে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থামে ৪৮৭ রানে। পাকিস্তানের পক্ষে অভিষেক টেস্ট খেলতে নামা পেসার আমির জামাল একাই নেন ৬ উইকেট। এছাড়া আরেক অভিষিক্ত পেসার খুররাম শাহজাদ নেন ২ উইকেট। 

৪৮৭ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংসে নামা পাকিস্তান শুরু থেকেই ছিল ব্যাকফুটে। অজি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে কচ্ছপ গতিতে রান তুলতে থাকেন দুই পাক ওপেনার আব্দুল্লাহ শফিক ও ইমাম-উল-হক। উদ্বোধনী জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। দলীয় ৭৪ রানের মাথায় শফিকের বিদায়ে ভাঙে এই জুটি। 

নাথান লায়নের শিকার হয়ে শফিক ফিরেন ব্যক্তিগত ৪২ রানে। এরপর নেমেই দ্রুত রান তুলতে থাকেন অধিনায়ক শান মাসুদ। কিন্তু তাতেই পাকিস্তানকে দিতে হয়েছে খেসারত। দিনের খেলা শেষ হওয়ার আগে খেই হারান পাক অধিনায়ক। মিচেল স্টার্কের শিকার হয়ে ৫ চারে ফিরেন ব্যক্তিগত ৩০ রানে। এরপর নাইটওয়াচম্যান খুররামকে নিয়ে দিনের বাকিটা কাটিয়ে দেন ইমাম।

শেষ পর্যন্ত ২ উইকেটে ১৩২ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করে পাকিস্তান। ৩ চারে ৩৮ রানে অপরাজিত থাকেন ইমাম। খুররাম করেছেন ৭ রান। পাকিস্তান পিছিয়ে ৩৫৫ রানে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷