ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সিস্টেম নয়, অধিনায়কের মানসিকতা বদলাতে হবে: আমির

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩ ১৮:৩৮

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বিশ্বকাপের শুরু থেকেই পাকিস্তান দলের পারফরম্যান্স নিয়ে সরব ছিলেন সাবেক পেসার মোহাম্মদ আমির। এবার তিনি অধিনায়ক বাবর আজমকে নিয়ে মন্তব্য করেছেন।

বিশ্বকাপ লিগে দল সেমিফাইনাল নিশ্চিত করতে না পারায় অনেকে পাকিস্তান ক্রিকেটের সিস্টেমে সমস্যার কথা বলেছেন। আর আমিরের অভিযোগ, পাকিস্তানকে উন্নতি করতে হলে অধিনায়কের মানসিকতায় আগে পরিবর্তন আনতে হবে।

জিও নিউজে ‘হারনা মানা হ্যায়’ নামে এক টক শোতে আমির বলেছেন, আমরা বলছি- সিস্টেম ঠিক করতে হবে। সিস্টেমকে বদলাতে হবে, অধিনায়ক বদলালে হবে না। উদাহরণ দেওয়া যাক। ১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে আমরা বিশ্বকাপ জিতেছি, এই সিস্টেমই কিন্তু ছিল। ১৯৯৯ সালে আমরা ফাইনালে খেলেছি, তখনো একই সিস্টেম ছিল। এরপর আমরা ২০০৯ সালে একই সিস্টেম নিয়ে বিশ্বকাপ জিতলাম। একইভাবে ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফিও জিতেছি। এতে কী প্রমাণিত হয়?

আমির বলেন, একই সিস্টেম অনেক দিন ধরে চলে আসছে। তাই অধিনায়কই হচ্ছে আসল ব্যাপার। অধিনায়ককে সিস্টেম থেকে আলাদা করবেন না। এই অধিনায়কই চার বছর ধরে নেতৃত্ব দিচ্ছেন। সে–ই নিজের মনমতো এই দল তৈরি করেছেন।

তিনি বলেন, আগের বিশ্বকাপে অধিনায়ক ছিল মরগান। ২০১৫ সালের পর সে নেতৃত্বে আসে। সে বলেছিল, সে তার মতো করে দল চালাবে। সে তার প্রয়োজনীয় খেলোয়াড় নিয়েই দল গঠন করেছে। চার বছর অধিনায়কত্ব করে সে দলকে বিশ্বকাপ জিতিয়েছে।

আমির বলেন, সিস্টেম বদলায়নি, অধিনায়কের মানসিকতা বদলেছে। সিস্টেম কিন্তু আগেরটাই আছে।

অধিনায়ক কীভাবে দলকে বদলে দিতে পারেন, আমির সেটা উদাহরণ দিয়ে দেখান এভাবে, ইংল্যান্ড দুই বছর ধরে টেস্ট ক্রিকেটে সংগ্রাম করছিল। জো রুট অধিনায়ক ছিল। সিস্টেম একই আছে কিন্তু ইংল্যান্ড টেস্ট ক্রিকেট বদলে গেছে। বেন স্টোকসই খেলার ধরন বদলে দিয়েছে।

তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত অধিনায়কের মানসিকতা বদলাবে না, সিস্টেম কিছুই করতে পারবে না। সিস্টেম কি তাকে বলেছে আবরার আহমেদকে না খেলাতে কিংবা প্রথম ম্যাচের পর ফখরকে বসিয়ে রাখতে কে বলেছে?

২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে তার দলভুক্তির কথাও সামনে আনেন আমির, আমাকে তখন নেওয়া হচ্ছিল না। অধিনায়ক ইউনিস খান আমার জন্য লড়েছেন। প্রধান নির্বাচক বলেছেন সে তরুণ ও অনভিজ্ঞ। কিন্তু অধিনায়ক আমার জন্য লড়াই করেছেন।

আমির বলেছেন, ২০১৭ সালের চ্যাম্পিয়নস লিগ ফাইনালের কথা, ব্যাকস্পাজমের কারণে আমি সেমিফাইনালে ছিলাম না। রুম্মান রইস খেলেছে এবং ভালো করেছিল। ফাইনালে সাইফি (সরফরাজ আহমেদ) বলেছে, না আমির খেলবে, সে আমাদের প্রধান বোলার। সে ফিট এবং ফাইনালে খেলবে।

 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷