ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

পিছিয়ে পড়েও সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০৩:২৭

বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ প্রথম দুই ওয়ানডে হেরে সিরিজে পিছিয়ে পড়েছিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। তবে পরের দুই ম্যাচ দাপট দেখিয়েই সিরিজে সমতা ফেরায় তারা। ফলে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যকার পঞ্চম ও শেষ ওয়ানডে হয়ে দাঁড়ায় অঘোষিত ফাইনালে। জিতলেই দু'দলের সামনে সিরিজ জয়ের সুযোগ, হারলেই খোয়াতে হবে সিরিজ। এমন সমীকরণের ম্যাচে জয়ের রিদমটা ধরে রাখা প্রোটয়ারা। পঞ্চম ওয়ানডেতে দাপুটে জয়ে সিরিজটাও নিজেদের করে নেয় তারা।

জোহানেসবার্গে এদিন আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩১৫ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। ৭ রানের জন্য সেঞ্চুরি মিস করেন প্রোটিয়া কাপ্তান এইডেন মার্করাম। এছাড়া ফিফটির দেখা পেয়েছে ডেভিড মিলার। জবাব দিতে নেমে একাই লড়েছেন মিচেল মার্শ। তুলে নেন হাফ সেঞ্চুরিও। কিন্তু মার্কো ইয়ানসেনের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে দুইশ পার করার আগেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ফলে, ১২২ রানের বড় জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ ব্যবধানে জিতল দক্ষিণ আফ্রিকা।

৩১৬ রানের পাহাড় টপকাতে নেমে অজিরা শুরুতেই হারায় ডেভিড ওয়ার্নারের উইকেট। রানের খাতা খোলার আগে ফিরেন তিনে নামা জস ইংলিশ। দু'জনকেই ফেরান প্রোটিয়া পেসার মার্কো ইয়ানসেন। তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন মিচেল মার্শ ও মার্নাস ল্যাবুশেন। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই অজিদের সংগ্রহ পেরোয় একশ।

শুরু থেকেই আগ্রাসী ব্যাট করতে থাকা মিচেল মার্শ তুলে নেন হাফ সেঞ্চুরি। এরপর দ্রুতই রান তুলতে থাকেন এই ওপেনার। কিন্তু ফের অজি শিবিরে আঘাত হানেন ইয়ানসেন। তাতেই ৬টি করে চার ও ছক্কায় ৭১ রান করা মার্শ ফিরেন সাজঘরে। এরপর ৩ চারে ৪৪ রান করা মার্নাস ল্যাবুশেনকেও ফেরান এই প্রোটিয়া পেসার। কার্যত মার্কো ইয়ানসেনের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ থেকেই ছিটকে যায় অজিরা।

শেষ দিকে শন অ্যাবটের ২৩ ও ক্যামেরুন গ্রিনের ১৮ রান কমিয়েছে হারের ব্যবধান। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া তুলতে পারে মাত্র ১৯৩ রান। তাতেই ১২২ রানের বড় জয়ে সিরিজ নিজেদের করে নিলো প্রোটিয়ারা। স্বাগতিকদের পক্ষে মার্কো ইয়ানসেন নেন ৫ উইকেট। এছাড়া কেশব মহারাজ নেন ৪ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩১৫ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। ৯ চার ও ৩ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৯৩ রান করেন এইডেন মার্করাম। এছাড়া ৪ চার ও ৩ ছক্কায় মিলার করেন ৬৩ রান। ২৩ বলে ৪৭ রানের ঝড়ো ইনিংস খেলেন মার্কো ইয়ানসেন। ঘরের মাটিতে ক্যারিয়ারের শেষ ওয়ানডে খেলতে নামা প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক করেন ২৭ রান। অস্ট্রেলিয়ার পক্ষে ৩ উইকেট নেন অ্যাডাম জাম্পা। ২ উইকেট শিকার শন অ্যাবটের।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷