ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

বিশ্বরেকর্ড গড়ে সমতায় ফিরলো দক্ষিণ আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৬

১৭৪ রানের রেকর্ড গড়া ইনিংস খেলেছেন হেনরিখ ক্লাসেন। গেটি ইমেজ ১৭৪ রানের রেকর্ড গড়া ইনিংস খেলেছেন হেনরিখ ক্লাসেন। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ প্রথম দুই ম্যাচ সিরিজে এক পা দিয়েই রেখেছিল অস্ট্রেলিয়া। তৃতীয় ওয়ানডে হারলেও, অজিদের সামনে সুযোগ ছিল এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করার। অন্যদিকে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার সামনে ছিল সমতায় ফেরার হাতছানি। এমন সমীকরণের ম্যাচে সেঞ্চুরিয়নে মুখোমুখি হয়েছিল দু'দল। 

এদিন আগে ব্যাট করে হেনরিখ ক্লাসেন ঝড়ে দক্ষিণ আফ্রিকা গড়েছে বিশ্ব রেকর্ড। অজি বোলারদের পাড়ার বোলার বানিয়ে, ইতিহাসের প্রথম দল ওয়ানডেতে সপ্তমবারের মতো চারশ পেরেয়েছি প্রোটিয়াদের সংগ্রহ। হেনরিখ ক্লাসেনের ১৭৪ রানের সঙ্গে মিলারের ৮২ তে, ৫ উইকেট হারিয়ে ৪১৬ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৫২ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ১ রানের জন্য শতক মিস করেন অ্যালেক্স ক্যারি। ১৬৪ রানের জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে দক্ষিণ আফ্রিকা।

৪১৭ রানের পাহাড় টপকাতে নেমে শুরুতেই ডেভিড ওয়ার্নার (১২) ও মিচেল মার্শের উইকেট হারায় অজিরা (৬)। দলের রান পঞ্চাশ পেরোতেই চোট নিয়ে মাঠ ছাড়েন ওপেনার ট্রাভিস হেড। ল্যাবুশেন, স্টয়নিসরাও দিতে পারেনি আস্থার প্রতিদান। কার্যত তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় অস্ট্রেলিয়া। বাকিদের অসহায় আত্নসমর্পণের দিনে একাই লড়েছেন অ্যালেক্স ক্যারি। 

পঞ্চম উইকেটে তাকে সঙ্গ দিয়েছেন টিম ডেভিড। এই দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন ক্যারি। এরপর দলীয় দুইশ পার করার আগেই অজিরা হারায় টিম ডেভিড (৩৫) ও মাইকেল নেসারের (৩) উইকেট। হাফ সেঞ্চুরি তুলে নেওয়া ক্যারি তখন ছুটছিলেন শতকের দিকেই। কিন্তু অন্যপ্রান্তে পাচ্ছিলেন না কারো সঙ্গই। ২ ছক্কায় ১৮ রানে ফিরেন নাথান এলিস। 

শেষ পর্যন্ত দারুণ লড়াই করা ক্যারি ছুঁতে ব্যর্থ হয়েছেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার। শেষ ব্যাটার হিসেবে সাজঘরে ফেরার আগে অ্যালেক্স ক্যারির নামের পাশে তখন ১ রানের আক্ষেপ। ৯ চার ও ৪ ছক্কায় কাগিসো রাবাদার শিকার হওয়ার আগে ক্যারি করেন ৯৯ রান। ক্যারির বিদায়ে ২৫২ রানেই থামে অস্ট্রেলিয়ার ইনিংস। দক্ষিণ আফ্রিকার পক্ষে লুঙ্গি এনগিদি নেন ৪ উইকেট। এছাড়া কাগোস রাবাদার শিকার ৩ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪১৬ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। ১৩টি করে চার ও ছক্কায় ৮৩ বলে ১৭৪ রানের ইনিংস খেলেছেন অ্যালেক্স ক্যারি। ৬ চার ও ৫ ছক্কায় ডেভিড মিলার অপরাজিত ছিলেন ৮২ রান করে। এছাড়া র‍্যাসি ভ্যান ডার ডুসেন ৬২, কুইন্টন ডি কক ৪৫ ও রেজা হেনড্রিকস করেন ২৮ রান। অস্ট্রেলিয়ার পক্ষে ২ উইকেট নেন জশ হ্যাজলউড। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷