ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ল্যাবুশেন-ওয়ার্নারের জোড়া শতকে উড়ে গেল দ.আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৬

ওয়ার্নার-ল্যাবুশেনের ব্যাটে জোড়া শতক। গেটি ইমেজ ওয়ার্নার-ল্যাবুশেনের ব্যাটে জোড়া শতক। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আগের ম্যাচেই ‘কনকাশন সাব’ হিসেবে নেমে অজিদের দুর্দান্ত এক জয় এনে দিয়েছিলেন। দ্বিতীয় ম্যাচে সেরা একাদশে সুযোগ পেয়েই তুলে নিলেন ঝড়ো এক সেঞ্চুরি। তাতেই বিশ্বকাপে সুযোগ না পাওয়ার আলোচনাটা আবার জমিয়ে দিলেন অজি তারকা মার্নাস ল্যাবুশেন। ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডেভিড ওয়ার্নার ও মার্নাস ল্যাবুশেনের সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে অজিরা। জবাবে দ্রুত রান তুলতে গিয়ে বড় হারের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা।

এদিন আগে ব্যাট করে ডেভিড ওয়ার্নার ও মার্নাস ল্যাবুশেনের ঝড়ো সেঞ্চুরিতে ৮ উইকেট হারিয়ে ৩৯২ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। ল্যাবুশেন ১২৪ ও ওয়ার্নার করেন ১০৬ রান। জবাব দিতে নেমে অ্যাডাম জাম্পাদের তোপে ২৬৯ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে ১২৩ রানের বড় জয় তুলে নেয় অজিরা। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল তারা।

৩৯৩ রানের পাহাড় টপকাতে নেমে ঝড়ো শুরু করেন দুই প্রোটিয়া ওপেনার টেম্বা বাভুমা ও কুইন্টন ডি কক। ওভার প্রতি ৯ রান করে তুলে এই দু'জন যোগ করেন ৮১ রান। এরপর দু'জনই ফিরেন দলীয় একশ পার করার আগে। ৬ চার ও ২ ছক্কায় ডি কক ফিরেন ব্যক্তিগত ৪৫ রান করে। ৪ চার ও ৩ ছক্কায় বাভুমার ব্যাট থেকে আসে ৪৬ রান। এরপর এইডেম মার্করাম ও র‍্যাসি ভ্যান ডার ডুসেনেও ফিরে যান দ্রুত। 

কার্যত তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় দক্ষিণ আফ্রিকা। পঞ্চম উইকেট জুটিতে দলকে লড়াইয়ে রাখার চেষ্টা করেন হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ৩টি করে চার ও ছক্কায় ক্লাসেন ফিরেন ৪৯ রান করে। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ৬ চারে মিলারের ব্যাট থেকে আসে ৪৯ রান। 

শেষ পর্যন্ত ৮ ওভার বাকি থাকতেই ২৬৯ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে ১২৩ রানের বড় জয় পায় অজিরা। সফরকারীদের পক্ষে একাই ৪ উইকেট নেন অ্যাডাম জাম্পা। এছাড়া শন অ্যাবট, নাথান এলিস ও হাড্ডি নেন ২ উইকেট করে।

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৯২ রান করে অস্ট্রেলিয়া। ১৯ চার ও ১ ছক্কায় মার্নাস ল্যাবুশেন করেন ১২৪ রান। ১২ চার ও ৩ ছক্কায় ডেভিড ওয়ার্নার করেন ১০৬ রান। ৯ চার ও ৩ ছক্কায় ট্রাভিস হেড করেন ৬৪ রান। জস ইংলিশের ব্যাট থেকে আসে ৫০ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে তাবরেজ শামসি নেন ৪ উইকেট। কাগিসো রাবাদা নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷