ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

হোয়াইটওয়াশের লজ্জা পেল দক্ষিণ আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫০

৫ উইকেটের জয় পেয়েছে অস্ট্রেলিয়া।  গেটি ইমেজ ৫ উইকেটের জয় পেয়েছে অস্ট্রেলিয়া। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দাপট দেখিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। হোয়াইটওয়াশের হাত থেকে বাঁচতে তাই শেষ ম্যাচে জিততেই হতো স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে। কিন্তু সেই ম্যাচেও অজি তারকা ট্রাভিস হেড ঝড়ে রীতিমতো উড়েই গেল স্বাগতিকরা। তাতে তিন ম্যাচেই অসহায় আত্নসমর্পণ করে ধবলধোলাইয়ের স্বাদ পেয়েছে তারা।

ডারবানে এদিন আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১৯০ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে ট্রাভিস হেডের শতক মিসের দিনে ৫ উইকেট ও ১৩ বল হাতে রেখেই দুর্দান্ত এক জয় তুলে নেয় অজিরা। ফলে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতল সফরকারীরা।

১৯১ রানের চ্যালেঞ্জিং টার্গেটে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই ম্যাথু শর্টসের উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর দ্বিতীয় উইকেটে ৪৩ রান যোগ করেন মিচেল মার্শ ও ট্রাভিস হেড। ৩ চারে ১৫ রান করা ইনফর্ম মার্শ ফিরলে ভাঙে এই জুটি। তৃতীয় উইকেটে জস ইংলিশকে নিয়ে দলের হাল ধরেন হেড। এই দু'জন দ্রুতই তুলতে থাকেন রান। 

৫ চার ও ৬ ছক্কায় ২৪ বলে দুর্দান্ত এক হাফ সেঞ্চুরি তুলে নেন হেড। তৃতীয় উইকেটে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই দলীয় পেরোয় অজিরা। ঝড় তোলা ইংলিশ ফিরলে ভাঙে এই জুটি। ফেরার আগে ১ চার ও ৪ ছক্কায় ২২ বলে খেলেন ৪২ রানের ইনিংস। এরপর নেমেই আগ্রাসী ব্যাট করতে থাকেন মার্কাস স্টয়নিস। চর্তুথ উইকেটে হেডকে নিয়ে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। 

জয়ের জন্য অস্ট্রেলিয়ার তখন প্রয়োজন ছিল ৫ রান। অন্যদিকে শতকের দোরগোড়ায় থাকা হেডের প্রয়োজন ছিল ৯ রান। কিন্তু দলকে জয়ের বন্দরে রেখেই হেড ফিরেন সাজঘরে। ফেরার আগে ৮ চার ও ৬ ছক্কায় খেলেন ৯১ রানের ইনিংস। এরপর টিম ডেভিডের উইকেট হারিয়ে ১৩ বল হাতে রেখেই জয় তুলে নেয় অজিরা। ২ চার ও ৩ ছক্কায় মার্কাস স্টয়নিস অপরাজিত থাকেন ৩৭ রানে। ফরচুন ও কোল্টের্জ নেন ২ উইকেট করে।

এর আগে ব্যাট করে নির্ধারিত কুড়ি ওভারে ৮ উইকেট হারিয়ে ১৯০ রানের পাহাড় গড়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে সর্বোচ্চ ৪৮ রান আসে ডোনোভান ফেরেরার ব্যাট থেকে। এছাড়া ওপেনার রেজা হেন্ড্রিকসের ব্যাট থেকে আসে ৪২ রান। অধিনায়ক এইডেন মার্করাম ৪১ ও ট্রিস্টান স্ট্রাবস করেন ২৫ রান। অস্ট্রেলিয়ার পক্ষে শন অ্যাবট নেন ৪ উইকেট। মার্কাস স্টয়নিস নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷