ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ফলোঅন এড়াল ভারত, বড় লিড অজিদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ জুন ২০২৩ ০৫:১৯

দিনের শুরুতে কেএস ভারতের উইকেট হারায় ভারত। গেটি ইমেজ দিনের শুরুতে কেএস ভারতের উইকেট হারায় ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আজিঙ্কা রাহানে ও শার্দুল ঠাকুরের লড়াকু হাফ সেঞ্চুরিতে ফলো অন এড়িয়েছে ভারত৷ তবে তৃতীয় দিনের খেলা শেষ করার আগে অজিরা পেয়েছে বড় লিড।

৫ উইকেটে ১৫১ রান নিয়ে দিন শুরু করা ভারতের প্রথম ইনিংস থেমেছে ২৯৬ রানে। শতক মিস করা রাহানে করেন ৮৯ রান, অন্যদিকে শার্দুল ঠাকুরের ব্যাট থেকে আসে ৫১ রান। ১৭৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা অজিরাও করতে পারেনি খুব একটা সুবিধা। দিনের খেলা শেষ করার আগে বোর্ডে ১২১ রান তুলতে হারিয়েছে ৪ উইকেট। 

১৫১ রান নিয়ে দিন শুরু করা ভারত দিনের দ্বিতীয় বলেই হারায় শ্রীকর ভারতের উইকেট। তাতেই ফলো অনে পড়ার শঙ্কা আরো জেগে বসে ভারতকে। সপ্তম উইকেট জুটিতে দলের হাল ধরেন আজিঙ্কা রাহানে ও শার্দুল ঠাকুর। রাহানে তুলে নেন হাফ সেঞ্চুরি। তাতেই দলীয় দুইশ পার করে ভারত। সপ্তম উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। 

লাঞ্চে যাওয়ার আগে আর কোন উইকেট হারাতে হয়নি ভারতকে। তবে লাঞ্চের পর ফিরেই বেশিক্ষণ স্থায়ী হয়নি ভারতের ইনিংস। দারুণ ব্যাট করতে থাকা রাহানে ফিরলে, তাসের ঘরের মতো ভেঙে যায় ভারতের লোয়ার অর্ডার। স্রোতের বিপরীতে হাফ সেঞ্চুরি তুলে নেন শার্দুল ঠাকুর। শেষ পর্যন্ত রাহানের ৮৯ ও শার্দুলের ৫১ রানের লড়াকু ব্যাটিংয়ে ভর করে ভারতের প্রথম ইনিংস থামে ২৯৬ রানে। অস্ট্রেলিয়ার পক্ষে প্যাট কামিন্স নেন ৩ উইকেট। মিচেল স্টার্ক, স্কুট বোল্যান্ড ও ক্যামেরুন গ্রিন নেন ২ উইকেট করে।

১৭৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অজিরা শুরুতেই হারায় রান খরায় ভুগতে থাকা ডেভিড ওয়ার্নারের উইকেট। এরপর খাজাকে নিয়ে খানিকটা লড়াইয়ের চেষ্টা করেন মার্নাস ল্যাবুশেন। তবে এই জুটি হয়নি বেশিক্ষণ স্থায়ী। ১৩ রান করা খাজার বিদায়ে ভাঙে এই জুটি। এরপর স্টিভেন স্মিথ ও ল্যাবুশেন দলকে বড় লিডের পথে রাখেন। তৃতীয় উইকেট জুটিতে এই দু'জন গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট।

প্রথম ইনিংসে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকানো স্মিথের দ্বিতীয় ইনিংসের শুরুটাও ছিল দুর্দান্ত। তবে ইনিংস লম্বা না করেই ফিরতে হয়েছে সাজঘরে। ফেরার আগে ৩ চারে স্মিথের ব্যাট থেকে আসে ৩৪ রান। এরপর আরেক সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড ১৮ রানে ফিরলে বিপাকে পড়ে অজিরা।

শেষ দিকে ক্যামেরুন গ্রিনকে নিয়ে দলকে আর কোন বিপদে পড়তে দেয়নি মার্নাস ল্যাবুশেন। দিনের খেলা শেষ করার আগে ৪ উইকেট হারিয়ে অজিরা বোর্ডে তুলেছে ১২৩ রান, পেয়েছে ২৯৬ রানের লিড। ল্যাবুশেন অপরাজিত ৪১ রানে, গ্রিনের ব্যাট থেকে এসেছে ৭ রান। ভার‍তের পক্ষে মোহাম্মদ সিরাজ নেন ২ উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷