ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বর্ণবাদের দায়ে নিষিদ্ধ হলেন ব্রেসনান-ব্যালান্সরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০২৩ ২২:২২

ইংল্যান্ড ও জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার গ্যারি ব্যালান্স। ফাইল ছবি ইংল্যান্ড ও জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার গ্যারি ব্যালান্স। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ সাবেক ইংলিশ পেসার টিম ব্রেসনান পেশাদার ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন গত বছরের শুরুর দিকে। অন্য দিকে গত মাসেই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সাবেক ইংল্যান্ড ও জিম্বাবুয়ে তারকা গ্যারি ব্যালান্সও। এবার বর্ণবাদের দায়ে এই দুই সাবেক ক্রিকেটারকে নিষিদ্ধ করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ক্রিকেট ডিসিপ্লিন কমিশন (সিডিসি)। 

পেশাদার ক্রিকেটকে বিদায় জানানোয় এই শাস্তি অবশ্য এখন আর কার্যকর হওয়ার সুযোগ নেই এই দু'জনের জন্য। দুজনই যদি ফের ক্রিকেটে ফিরে তবেই এই শাস্তি হবে কার্যকর। এ দু'জন ছাড়াও নিষেধাজ্ঞায় পড়েছেন কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারের একাধিক ক্রিকেটার ও কোচ। মোট ৬ জনের বিরুদ্ধে এসেছে এই নিষেধাজ্ঞা। ইয়র্কশায়ারের সাবেক ক্রিকেটার আজিম রফিকের বর্ণবাদের অভিযোগ প্রমাণিত হওয়ায় শাস্তির মুখে পড়েছেন তারা।

পেশাদার ক্রিকেটে ফিরলে ৬ ম্যাচ নিষিদ্ধ থাকতে হবে গ্যারি ব্যালান্সকে। সেই সাথে জরিমানা গুনতে হবে ৩ হাজার পাউন্ড। অন্যদিকে ৩৮ বছর বয়সী ব্রেসনান ক্রিকেটে ফিরলে ৩ ম্যাচের নিষেধাজ্ঞার পাশাপাশি ৪ হাজার পাউন্ড জরিমানা গুনতে হবে।এছাড়া সাবেক ইংলিশ পেসার ম্যাথু হগার্ডকে ৪ হাজার পাউন্ড জরিমানা, কজন ব্লেইনকে ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা, ইয়র্কশায়ারের সাবেক কোচ অ্যান্ড্রু জেলকে ৪ সপ্তাহের কোচিং নিষেধাজ্ঞা ও ৬ হাজার পাউন্ড জরিমানা এবং সাবেক সহকারী কোচ রিচার্ড পাইরাহকে ৪ সপ্তাহের কোচিং নিষেধাজ্ঞা ও ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা করা হয়েছে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷