ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ডাচদের উড়িয়ে দিয়ে বিশ্বকাপের পথে দ.আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ এপ্রিল ২০২৩ ০৪:১৮

পাত্তাই পেল না নেদারল্যান্ডস। ছবি: টুইটার পাত্তাই পেল না নেদারল্যান্ডস। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখতে নেদারল্যান্ডসের বিপক্ষে পূর্ণ ২০ পয়েন্টই লাগত দক্ষিণ আফ্রিকার। তাই খর্ব শক্তির দলটির বিপক্ষেও পূর্ণ শক্তির দলটাই খেলেছে প্রোটিয়াদের। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে নেদারল্যান্ডসকে স্রেফ উড়িয়ে দিয়েছে টেম্বা বাভুমার দল। সেই সাথে বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্নও বেশ ভালোভাবেই টিকে রইলো দলটির।

এদিন আগে ব্যাট করে এইডেন মার্করামের ১৭৫ রানের ইনিংসে ৩৭০ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। জবাবে সিসান্দা মাগালার দুর্দান্ত বোলিংয়ে নেদারল্যান্ডস থেমেছে ২২৪ রানে। ফলে ১৪৬ রানে হারিয়ে সিরিজ জিতে নেয়ার সঙ্গে ভারত বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল সাউথ আফ্রিকা। আগামী মে মাসে অনুষ্ঠিত বাংলাদেশ ও আয়ারল্যান্ড সিরিজে, বাংলাদেশ একটি ম্যাচ জিতলেই বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত হয়ে যাবে দক্ষিণ আফ্রিকার।

৩৭১ রানের টার্গেট নেদারল্যান্ডসের জন্য অনেকটা অসম্ভবই ছিল। তার উপর দলীয় ২৩ রানের মাথায় ওপেনার বিক্রমজিৎ সিংয়ের উইকেট হারায় দলটি। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন ম্যাক্স ও'ডিড ও মুসা আহমেদ। এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে দলীয় একশ পার করে ডাচরা। 

৪৭ রান করা ম্যাক্স ও'ডিড ফিরলে ভাঙে এই জুটি। এরপর মুসাকে সঙ্গ দেন ওয়েসলে বাররেসি। হাফ সেঞ্চুরি তুলে নেন মুসা। এরপরে খুব একটা স্থায়ী হয়নি তার ইনিংস। ৭ চার ও ৩ ছক্কায় ফিরেন ৬১ রান করে। মুসার বিদায়ের পর মাগালাদের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারায় নেদারল্যান্ডস। ওয়েসলে ফিরেন ব্যক্তিগত ২৯ রান করে।

শেষ দিকে অধিনায়ক স্কুট এডওয়ার্ডসের ৪২ রান কমায় শুধু হারের ব্যবধান। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে নেদারল্যান্ডস সংগ্রহ করে ২২৪ রান। ফলে, ১৪৬ রানের বড় জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। স্বাগতিকদের পক্ষে মাগালা একাই নেন ৫ উইকেট। এছাড়া এইডেন মার্করাম নেন ২ উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করে ৩৭০ রান। ক্যারিয়ার সেরা ইনিংস খেলে এইডেন মার্করাম করেন ১৭৫ রান (১৭ চার ও ৭ ছক্কা)। এছাড়া ঝড় তোলা ডেভিড মিলার ৯ রানের জন্য করেছেন শতক মিস। নেদারল্যান্ডসের পক্ষে মেকেরিন, ক্লাসেন ও কিংমা নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷