ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইতিহাস গড়ে ক্যারিবীয়দের হারাল দ.আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩ ০৪:০২

সেঞ্চুরি হাঁকিয়েছেন কুইন্টন ডি কক। গেটি ইমেজ সেঞ্চুরি হাঁকিয়েছেন কুইন্টন ডি কক। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দক্ষিণ আফ্রিকা - ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ২য় টি-টোয়েন্টি ম্যাচে দক্ষিণ আফ্রিকার জয় ৬ উইকেটে। এই ম্যাচ দিয়ে দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ানে রীতিমতো রান উৎসব করেছে দুইদল। যেখানে ক্যারিবিয়ানদের ছুড়ে দেওয়া ২৫৯ রানের রেকর্ড টার্গেট তাড়া করে ৭ বল আগেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

সেঞ্চুরিয়ানে শুরুতে টসে জিতে আগে বল করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডিন মার্করাম। যেখানে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার বোলারদের তুলোধুনো করে নির্ধারিত ২০ ওভার খেলে ২৫৮ রানের বিশাল সংগ্রহ গড়ে ক্যারিবিয়ানরা। এই ম্যাচে ব্যাট হাতে রীতিমতো তান্ডব চালান ক্যারিবিয়ান ব্যাটার জনসন চার্লস। ব্যাট হাতে প্রোটিয়া বোলারদের শাসন করে নিজের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম শতকের দেখা পান।

তার ব্যাট থেকে আসে ৪৬ বলে ১১৮ রান। এছাড়াও এই ম্যাচে ব্যাট হাতে ৫১ রান করেন কাইল মায়ার্স। শেষ দিকে রোমারিও শেফার্ড এর ১৮ বলে ৪১ রানের সুবাদে দক্ষিণ আফ্রিকার সামনে ২৫৯ রানের বিশাল টার্গেট ছুড়ে দেন ক্যারিবিয়ানরা।

পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে প্রোটিয়াদের ব্যাট হাতে শুরু ছিল দারুণ। ব্যাট হাতে শুরু থেকেই ক্যারিবিয়ান বোলারদের উপর ছড়ি ঘুরাতে থাকে দক্ষিণ আফ্রিকার দুই ওপেনিং ব্যাটসম্যান কুইন্টন ডি কক ও রেজা হেন্ডরিক্স। উদ্ভোধনী জুটিতেই তারা দুজন মিলে ১০.৫ ওভার খেলে রেকর্ড ১৫২ রান যোগ করেন। যেখানে আউট হওয়ার আগে ডি কক তুলে নেন অসাধারণ এক সেঞ্চুরি।

তার ব্যাট থেকে আসে আসে ৪৪ বলে ১০০ রান। আরেক ওপেনার রেজা হেন্ডরিক্স করেন ২৮ বলে ৬৮ রান। শেষ দিকে প্রোটিয়া অধিনায়ক মার্করামের ২১ বলে ৩৮ রানের উপর ভর করে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসের সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের জয় ৬ উইকেট এবং ৭ বল আগে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷