ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জোহানেসবার্গে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১০ মার্চ ২০২৩ ২১:২৯

লিড নিয়েছে দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ লিড নিয়েছে দক্ষিণ আফ্রিকা। গেটি ইমেজ

আসসালামু আলাইকুম

নট আউট ডেস্কঃ জোহানেসবার্গ টেস্টে দ্বিতীয় দিন শেষে এগিয়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিন শেষে ক্যারিবিয়ানদের বিপক্ষে লিড নিয়েছে দলটি। ১৩ উইকেট পতনের দিনে, ক্যারিবিয়ানরা গুটিয়ে যায় আড়াইশ করতেই৷

জোহানেসবার্গে ৩১১ রান নিয়ে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস থামে ৩২০ রানে। দ্বিতীয় দিনে ৯ রান যোগ করতেই শেষ ৩ উইকেট হারায় দলটি। ক্যারিবিয়ানদের পক্ষে আলজেরি জোসেফ, গুদাকেশ মতি ও কাইল মায়ার্স নেন ৩টি করে উইকেট।

৩২০ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে, শুরুতেই ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। বোর্ডে ২৮ রান তুলতেই সফরকারীরা হারায় ৩টি উইকেট। একে একে সাজঘরে চন্দরপল, ক্রেইগ ব্রাথওয়েট ও ব্ল্যাকউড। দলীয় পঞ্চাশ পার করতে দলটি হারায় রেইমান রেইফারের উইকেটও।

পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন রোস্টন চেজ ও কাইল মায়ার্স। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ২৮ রান করা চেজের বিদায়ে ভাঙে এই জুটি। ২৯ রান করা মায়ার্সও পারেননি বেশিক্ষণ টিকতে। তাতেই অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে ক্যারিবিয়ানরা।

এরপর একাই লড়াই চালান জেসন হোল্ডার। তাকে দারুণ সঙ্গ দেন জশুয়া ডি সিলভা। একপ্রান্ত আগলে হোল্ডার তুলে নেন হাফ সেঞ্চুরি। সিলভা ফিরেন ২৬ রান করে৷ দলীয় দুইশ পার করার আগেই ৯ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ উইকেট জুটিতে হোল্ডারকে সঙ্গ দেন মতি। তাতেই এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট।

এই জুটিতে ভর করেই দলীয় আড়াই শ পার করে ক্যারিবিয়ানরা। ১৭ রান করে মতি ফিরলে শেষ হয়ে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস। হোল্ডারের করা আনবিটেন ৮১ রানে, প্রথম ইনিংসে ক্যারিবীয়রা তুলে ২৫১ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে কোল্টেজ নেন ৩টি উইকেট। কাগিসো রাবাদা ও হার্মার নেন ২টি করে উইকেট। 

৬৯ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কোন উইকেট না হারিয়ে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করেছে ৪ রান। ক্যারিবিয়ানদের থেকে এগিয়ে এখন ৭৩ রানে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷