ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দক্ষিণ আফ্রিকার নতুন নেতা মার্করাম

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ মার্চ ২০২৩ ০৮:০২

এইডেন মার্করাম। ফাইল ছবি এইডেন মার্করাম। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ চলতি মাসেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি খেলবে দক্ষিণ আফ্রিকা। আসন্ন এই সিরিজের জন্য এবার দল ঘোষণা করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। গত মাসেই টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছাড়ায় টেম্বা বাভুমার স্থলাভিষিক্ত হয়েছেন এইডেন মার্করাম। 

এইডেন মার্করামকে অধিনায়ক করে টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। অধিনায়কত্ব হারানো টেম্বা বাভুমা বাদ পড়েছেন প্রোটিয়াদের টি-টোয়েন্টি দল থেকে। অন্যদিকে ক্যারিবীয় সিরিজে দলে ফেরানো হয়েছে বিয়র্ন ফোরটুইন ও সিসান্দা মাগালাকে। 

২৮ বছর বয়সী মার্করাম টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের অধিনায়কত্ব পাচ্ছেন, সেটা অনুমেয়ই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। অধিনায়ক হিসেবে জাতীয় দলে মার্করামের এটা প্রথম এসাইনমেন্ট হলেও, ঘরোয়া ক্রিকেটে ইতিমধ্যে অধিনায়কের বেশ কুড়িয়েছেন তিনি। কদিন আগেই প্রোটিয়া লিগে সানরাইজার্স ইস্টার্ন কেপকে জিতিয়েছেন শিরোপা। এমনকি আসন্ন আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদকেও নেতৃত্ব দিবেন তিনি।

এদিকে টি-টোয়েন্টি দলে থাকলেও, ওয়ানডে সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে অ্যানরিখ নরকিয়া ও কাগিসো রাবাদাকে। তবে গেরাল্ড কোয়েটজি, টনি ডি জর্জি ও ট্রিস্টান স্টাবস ডাক পেয়েছেন প্রথমবার। প্রোটিয়াদের প্রথম দুই ওয়ানডের স্কোয়াডে অবশ্য নেই এইডেন মার্করাম, মার্কো জানসেন, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার ও ওয়েন পার্নেল। 

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দল: এইডেন মার্করাম (অধিনায়ক), কুইন্টন ডি কক, বিয়র্ন ফোরটুইন, রিজা হেনড্রিকস, মার্কো জানসেন, হেনরিখ ক্লাসেন, সিসান্দা মাগালা, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, অ্যানরিখ নরকিয়া, ওয়েন পার্নেল, কাগিসো রাবাদা, রাইলি রুশো, তাবরাইজ শামসি ও ট্রিস্টান স্টাবস।

প্রথম ২ ওয়ানডের প্রোটিয়া স্কোয়াড: টেম্বা বাভুমা (অধিনায়ক), গেরাল্ড কোয়েটজি, কুইন্টন ডি কক, টনি ডি জর্জি, বিয়র্ন ফোরটুইন, রিজা হেনড্রিকস, সিসান্দা মাগালা, কেশব মহারাজ, উইয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, রায়ান রিকেলটন, অ্যান্ডাইল ফেলুকোয়ায়ো, ট্রিস্টান স্টাবস, লিজাড উইলিয়ামস ও রাসি ভ্যান ডার ডুসেন।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷