ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বক্সিং ডে টেস্টের প্রথম দিনে গ্রিনের দাপট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২ ০২:০৪

৫ উইকেট নিয়েছেন গ্রিন। গেটি ইমেজ ৫ উইকেট নিয়েছেন গ্রিন। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দিন দুয়েক আগেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) চড়া দামে বিক্রি হয়েছেন অজি অলরাউন্ডার ক্যামেরুন গ্রিন। এরপরেই প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট খেলতে নেমে, বল হাতেও দেখালেন দাপট। যেন জানিয়ে দিলেন, ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটে কেন এতো বেশি চাহিদা এই তারকা অলরাউন্ডারের৷

মেলবোর্নে সিরিজের দ্বিতীয় টেস্টে, আগে ব্যাট করে মাত্র ১৮৯ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। অজি পেসার ক্যামেরুন গ্রিন একাই শিকার করেন ৫ উইকেট। জবাবে উসমান খাজার উইকেট হারিয়ে ১৪৫ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করেছে অজিরা। 

এদিন টস জিতে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার সারেল এরোওয়ের উইকেট হারায় প্রোটিয়ারা। এরপর ডি ব্রুইনেকে নিয়ে দলীয় পঞ্চাশ পার করেন অধিনায়ক ডিন এলগার। কিন্তু দলীয় ৫৬ থেকে ৬৭ এই ১১ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে তাসের ঘরের মতো ভেঙে যায় প্রোটিয়াদের ব্যাটিং অর্ডার।

অধিনায়ক ডিন এলগার ২৯ রান করে পড়েন রান আউটে কাটা। ৬ষ্ঠ উইকেট জুটিতে দলের হাল ধরেন কাইল ভেরেনে ও মার্কো জেনসেন। এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে প্রোটিয়ারা। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। দু'জনই তুলে নেন হাফ সেঞ্চুরি। 

এরপরই বিধ্বংসী হয়ে উঠেন অজি পেসার ক্যামেরুন গ্রিন। তাতেই মাত্র ১০ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। যার ৪টি একাই শিকার করেন গ্রিন। শেষ পর্যন্ত ১৮৯ রানে থামে প্রোটিয়াদের প্রথম ইনিংস। কাইল ভেরেনে ৫২ ও মার্কো জেনসেন করেন ৫৯ রান। অস্ট্রেলিয়ার পক্ষে ৫ উইকেট নেন ক্যামেরুন গ্রিন। মিচেল স্টার্ক নেন ২ উইকেট। 

১৮৯ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে, শুরুতেই ওপেনার উসমান খাজার উইকেট হারায় অজিরা। ১ রান করা খাজা ফিরেন রাবাদার শিকার হয়ে। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন ডেভিড ওয়ার্নার ও মার্নাস ল্যাবুশেন। এই দু'জনের ব্যাটে প্রথম দিনে আর কোন উইকেট হারাতে হয়নি অস্ট্রেলিয়াকে।

দিন শেষ করার আগে অজিরা বোর্ডে তুলেছে ৪৫ রান। পিছিয়ে এখনও ১৪৪ রানে। ওয়ার্নার ৩২ ও ল্যাবুশেন ৫ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

 

-নট আউট/টিএ

 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷