ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

করাচিতে ধবলধোলাইয়ের দারপ্রান্তে পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২ ০৬:২৭

ক্যারিয়ারের শেষ টেস্টে হাসল না আজহারের ব্যাট৷ গেটি ইমেজ ক্যারিয়ারের শেষ টেস্টে হাসল না আজহারের ব্যাট৷ গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ করাচি টেস্টে জয়ের দারপ্রান্তে দাঁড়িয়ে সফরকারী ইংল্যান্ড। পাকিস্তানের দেওয়া ১৬৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, তৃতীয় দিন শেষে ইংলিশরা তুলেছে ১১২ রান। হারিয়েছে ২ উইকেট। জিততে হলে বেন স্টোকসদের চাই আর মাত্র ৫৫ রান। হাতে রয়েছে ৮ উইকেট সঙ্গে গোটা দু'দিন। 

বিনা উইকেটে ২১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করা পাকিস্তান ওপেনিং জুটিতেই পার করে দলীয় পঞ্চাশের গণ্ডি। এরপর পরেই পাক শিবিরে প্রথম আঘাতটা হানেন জ্যাক লিচ। ফেরান ২৪ রান করা শান মাসুদকে। একই ওভারে ফিরে যান ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা আজহার আলী। রানের খাতা খোলার আগেই বোল্ড হন তিনি।

এক ওভার বাদেই ফের জ্যাক লিচের আঘাত। এবার সাজঘরে ফিরেন পাক ওপেনার আব্দুল্লাহ শফিক (২৬)। পরপর তিন উইকেট হারিয় বিপাকে পড়া পাকিস্তানের হাল ধরে অধিনায়ক বাবর আজম ও সৌধ শাকিল। এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটায় পাকিস্তান। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। 

দু'জনই তুলে নেন হাফ সেঞ্চুরি। কাপ্তান বাবর ফিরলে ভাঙে ১১০ রানের এই জুটি৷ ফেরার আগে ৬ চারে বাবর করেন ৫৪ রান। এরপর সাজঘরে ফিরেন মোহাম্মদ রিজওয়ানও। আগের হাফ সেঞ্চুরিয়ান সৌধ শাকিলও এরপর হতে পারেননি থিতু। ফেরার আগে ৬ চারে শাকিল করেন ৫৩ রান। এই তিনজনকেই ফেরান রেহান আহমেদ।

এরপর রেহানদের স্পিন ঘূর্ণিতে আর দাঁড়াতেই পারেনি পাকিস্তান। শেষ পর্যন্ত ২১৬ রানেই থামে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। ফলে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে টার্গেট দাঁড়ায় ১৬৭ রান। সফরকারীদের পক্ষে অভিষিক্ত রেহান আহমেদ নেন ৫ উইকেট। এছাড়া জ্যাক লিচের শিকার ৩টি উইকেট। 

১৬৭ রানের টার্গেটে ব্যাট করতে নামা দুই ইংলিশ ওপেনার চিরাচরিত ওয়ানডে মেজাজেই তুলতে থাকেন রান। তাতে অবশ্য ১১ ওভারেই দলটি পেরোয় ৮০ রানের গণ্ডি। ৭ চারে ৪১ রানে জ্যাক ক্রোলি ফিরলে ভাঙে ৮৭ রানের ওপেনিং জুটি। এরপর ১০ রান করে ফিরে যান রেহান আহমেদও। এই দু'জনকেই ফেরান আবরার আহমেদ। 

এরপর দিনের শেষ অংশে আর কোন উইকেট হারায় নি ইংল্যান্ড। হাফ সেঞ্চুরি তুলে অপরাজিত আছেন ওপেনার বেন ডাকেট। এছাড়া অধিনায়ক বেন স্টোকস করেছেন ১০ রান। জিততে হলে ইংলিশদের চাই আর ৫৫ রান।

 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷