ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ব্রিসবেনের গ্যাবায় ‘১৯’ উইকেটের একদিন!  

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২ ২৩:৪৬

বোলারদের রাজত্বে অসহায় ছিল ব্যাটাররা। গেটি ইমেজ বোলারদের রাজত্বে অসহায় ছিল ব্যাটাররা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ মাত্র দুই দিনেই শেষ স্বাগতিক অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ব্রিসবেন টেস্ট। উইকেটের পসরা সাজিয়ে দু দলের বোলাররা মোট তুলেছে ৩৪ উইকেট। যেখানে দ্বিতীয় দিনেই মোট ১৯ উইকেটের পতন হয়েছে। উইকেট বৃষ্টির গ্যাবা টেস্টে যদিও শেষ হাসিটা হেসেছে স্বাগতিকরাই। প্রোটিয়াদের দেওয়া ৩৪ রানের টার্গেট, অজিরা টপকে যায় ৪ উইকেট হারিয়ে। ফলে তিন টেস্টের সিরিজ ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

গ্যাবায় আগের দিনই প্রোটিয়া ব্যাটারদের নাভিঃশ্বাস তুলেছিল অজি পেসাররা। তাতেই মাত্র ১৫২ রানে গুটিয়ে যায় সফরকারীরা। জবাবে, ৭ রানে পিছিয়ে থেকে দিন শেষ করা অজিরাও হারায় ৫ উইকেট। দ্বিতীয় দিনেও অব্যাহত ছিল পেসারদের দাপট। ফলশ্রুতিতে অজিরা প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২১৮ রান করেন।

স্রোতের বিপরীতে গিয়ে অজি ব্যাটার ট্রাভিস হেড করেন ৯৬ বলে ৯২ রান। এছাড়া অ্যালেক্স ক্যারি অপরাজিত থাকেন ২০ রানে। দক্ষিণ আফ্রিকার পক্ষে কাগিসো রাবাদা নেন ৪টি উইকেট। এছাড়া মার্কো জেনসেন ৩টি ও অ্যানরিখ নরকিয়ার শিকার ২টি উইকেট। 

৬৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা, ফের অজি পেসারদের তোপের মুখে পড়ে। তাতেই একশ পার করার আগেই (৯৯ রানে) গুটিয়ে যায় দলটি। দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রানে অপরাজিত থাকেন খায়া জন্ধো। এছাড়া টেম্বা বাভুমা করেন ২৯ রান। অস্ট্রেলিয়ার পক্ষে ৫টি উইকেট নেন প্যাট কামিন্স। মিচেল স্টার্ক ও স্কট বোল্যান্ড নেন ২টি করে উইকেট। 

চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়ার লক্ষ্য ছিল মাত্র ৩৪ রান। রাবাদার তোপে সেটা তুলতেই বেগ পোহাতে হয়েছে অজিদের। তবে হয়নি শেষ রক্ষা। রাবাদা ৪টি উইকেট শিকার করলেও, অজিরা জিতেছে ৬ উইকেটে। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷