ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মুলতানে জেতা ম্যাচটাই হেরে বসলো পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২ ০১:৪৬

দুর্দান্ত জয় পেয়েছে ইংল্যান্ড। গেটি ইমেজ দুর্দান্ত জয় পেয়েছে ইংল্যান্ড। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ তৃতীয় দিনেই মুলতান টেস্টে চালকের আসনে বসেছিল স্বাগতিক পাকিস্তান। জিততে হলে স্বাগতিকদের প্রয়োজন ছিল মাত্র ১৫৭ রান। অন্যদিকে সফরকারী ইংল্যান্ডের জন্য কাজটা নেহাতেই সহজ ছিল না। কেননা, মুলতান টেস্ট জিততে পাকিস্তানের ৬ উইকেট তুলতেই হতো মার্ক উডদের৷ শেষ পর্যন্ত সেই অসাধ্য সাধন করেছে ইংলিশ বোলাররা। তাতেই মুলতান টেস্ট জিতে সিরিজ জিতে নিল তারা।

মুলতানে চর্তুথ দিনে পাকিস্তানকে জয়ের পথেই রেখেছিলেন সৌধ শাকিল। তাকে দারুণ সঙ্গও দিয়ে যান মোহাম্মদ নওয়াজ। একটা সময় জয়টা কেবল সময়ের ব্যাপার ছিল পাকিস্তানের জন্য। তবে, হঠাৎই মার্ক উডের আচমকা ঝড়ে ম্যাচে ফিরে ইংল্যান্ড। শেষ পর্যন্ত ৩৫৫ রানের টার্গেটে ব্যাট করা পাকিস্তান থামে ৩২৮ রানে। ফলে মুলতান টেস্ট ২৬ রানে জিতে নেয় ইংল্যান্ড। 

১৯৮ রানে দিন শুরু করা পাকিস্তান এদিন শুরুতেই হারায় ফাহিম আশরাফের উইকেট। ৬ষ্ঠ উইকেট জুটিতে দলের হাল ধরেন মোহাম্মদ নওয়াজ ও সৌধ শাকিল। এই দু'জনের ব্যাটে জয়ের স্বপ্নটা উঁকি দিতে থাকে পাকিস্তানের। ৫৪ রান নিয়ে দিন শুরু করা শাকিল ততক্ষণে ইংলিশ বোলারদের মাথা ব্যাথার কারণ হয়ে উঠেন।

অন্যপ্রান্তে মোহাম্মদ নওয়াজ ওয়ানডে মেজাজে তুলতে থাকেন রান। দু'জন মিলে অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটি গড়েন। তবে লাঞ্চের ঠিক আগ মূহুর্তেই হঠাৎ ঘটে বিপত্তি। দারুণ খেলতে থাকা মোহাম্মদ নওয়াজকে ফেরান মার্ক উড। ৭ চারে ৬২ বলে ৪৫ করেন তিনি।

নওয়াজ ফিরলেও শাকিলের ব্যাটে টিকে থাকে পাকিস্তান। দলের হাল ধরা এই ব্যাটার ছুটছিলেন শতকের দিকেই৷ তবে, নওয়াজকে ফেরানোর পরের ওভারেই ফের মার্ক উড হানেন পাকিস্তান শিবিরে আঘাত৷ তাতেই কাটা পড়েন সৌধ শাকিল। ফেরার আগে ৮ চারে ২১৩ বলে এই অভিষিক্ত ব্যাটার করেন ৯৪ রান। মিস করেন টেস্টে নিজের অভিষেক শতকটাও।

শেষ দিকে আগা সালমানের আনবিটেন কুড়ি রান কিংবা আবরার আহমেদের ১৭ রান কমিয়েছে হারের ব্যবধান। শেষ পর্যন্ত ৩২৮ রানেই থামে পাকিস্তানের ইনিংস। ফলে ২৬ রানের দুর্দান্ত জয় পায় ইংল্যান্ড। দলটির পক্ষে মার্ক উড নেন ৪ উইকেট। ওলি রবিনসন ও জিমি অ্যান্ডারসন নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷