ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

জমে উঠেছে মুলতান টেস্ট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২ ০৫:৪০

পাকিস্তানের হয়ে হাফ সেঞ্চুরি পেয়েছেন ইমাম-শাকিল। গেটি ইমেজ পাকিস্তানের হয়ে হাফ সেঞ্চুরি পেয়েছেন ইমাম-শাকিল। গেটি ইমেজ

নট আউট জমে উঠেছে স্বাগতিক পাকিস্তান ও ইংল্যান্ডের মুলতান টেস্ট। জিততে হলে পাকিস্তানকে এখনও করতে হবে ১৫৭ রান, অন্যদিকে সফরকারী ইংল্যান্ডের প্রয়োজন ৬ উইকেট। 

মুলতানে দ্বিতীয় দিন শেষে বড় লিডেরই পথেই ছিল ইংলিশরা। তবে, তৃতীয় দিনে পাক বোলারদের কল্যাণে সেই লিডটা বড় করতে পারেনি তারা। ২০২ রান নিয়ে দিন শুরু করে, ইংলিশরা গুটিয়ে যায় ২৭৫ রানে৷ ফলে জয়ের জন্য পাকিস্তানের সামনে টার্গেট দাঁড়ায় ৩৫৫ রানের। লক্ষ্য তাড়ায় তৃতীয় দিনে ৪ উইকেট হারিয়ে ১৯৮ রান তুলেছে পাকিস্তান। 

৫ উইকেট হারিয়ে ২০২ রান নিয়ে দিন শুরু করা ইংলিশরা এদিন অবশ্য খুব বেশি দূর যেতে পারেনি। সাত সকালে আগের দিনে অপরাজিত থাকা স্টোকস-ব্রুক বড় স্বপ্ন অবশ্য দেখিয়েছিলেন। তবে ৪১ রান করা স্টোকসের বিদায়ে তাসের ঘরের মতো ভাঙে ইংলিশদের লোয়ার অর্ডার। 

অবশ্য অন্যপ্রান্তে দারুণ এক শতক হাঁকিয়ে ইংলিশদের লিডটা সাড়ে তিনশ পার করার কৃতিত্বটা হ্যারি ব্রুকেরই। শেষ পর্যন্ত ২৭৫ রানেই থামে ইংলিশদের দ্বিতীয় ইনিংস। ১৪ চার ও ১ ছক্কায় ১৪৯ বলে ১০৮ রানের ইনিংস খেলেন হ্যারি ব্রুক। পাকিস্তানের পক্ষে আবরার আহমেদ নেন ৪ উইকেট। জাহিদ মাহমুদ নেন ৩ উইকেট। 

৩৫৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, শুরুটা দুর্দান্ত করে দুই পাক ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও আব্দুল্লাহ শফিক। উদ্বোধনী জুটিতে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ৩০ রান করা রিজওয়ান বোল্ড হলে ভাঙে ৬৬ রানের এই জুটি। এরপর ১ রান করেই সাজঘরের পথ ধরেন দলের ব্যাটিং স্তম্ভ বাবর আজমও।

এক রানের ব্যবধানে দলের সেরা দুই ব্যাটারের উইকেট হারিয়ে খানিকটা বিপাকেই পড়ে পাকিস্তান। ৪৫ রান করা ওপেনার আব্দুল্লাহ শফিক ফিরলে সেই চাপ বাড়ে আরও। দলীয় একশ পার করার আগেই ৩ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়ে পাকিস্তান। তবে চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন ইমাম-উল-হক ও সৌধ শাকিল। 

এই দু'জনের ব্যাটে বিপর্যয় কাটিয়ে ম্যাচে ফিরে পাকিস্তান। দু'জনেই হাফ সেঞ্চুরি তুলে, গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। চাইলে দিনটি পাকিস্তান নিজেদের করেই নিতে পারর, যদি ইমাম-উল-হক খেই না হারাতেন। দিনের খেলা শেষ হওয়ার ঠিক আগ মূহুর্তে বিলিয়ে আসেন উইকেট। তাতেই জমে উঠে মুলতান টেস্ট। তৃতীয় দিন শেষ করার আগে পাকিস্তান তুলেছে ১৯৮ রান। হারিয়েছে ৪ উইকেট। 

৭ চারে ১১০ বলে ৬০ রানে ফিরেছেন ইমাম-উল-হক। ৫ চারে ১২৩ বলে ৫৪ রানে অপরাজিত থেকে পাকিস্তানকে স্বপ্ন দেখাচ্ছেন সৌধ শাকিল। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷