ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অ্যান্ডারসন-রবিনসনে জিতল ‘দুঃসাহসিক’ ইংল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২ ০৫:৩৩

বোলারদের বীরত্বে দুর্দান্ত জয় ইংল্যান্ডের। গেটি ইমেজ বোলারদের বীরত্বে দুর্দান্ত জয় ইংল্যান্ডের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ রোমাঞ্চকর শেষের অপেক্ষাতেই ছিল রাওয়ালপিন্ডি টেস্ট। শেষ দিনে জিততে স্বাগতিক পাকিস্তানের প্রয়োজন ছিল ২৬৩ রান৷ অন্যদিকে ইংল্যান্ডের প্রয়োজন ৮ উইকেট। রাওয়ালপিন্ডির ব্যাটিং স্বর্গে পাকিস্তানের জন্যও কাজটা নেহাতেই কষ্ট ছিল না। তবে দুঃসাহসিক ইংলিশদের জিততে এদিন বোলারদের করতো হতো বড় দায়িত্বপালন।

২ উইকেটে ৮০ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান অবশ্য শেষ দিনে করতে পারেনি খুব একটা সুবিধা। উইকেটে থিতু হলেও কেউ খেলতে পারেনি লম্বা ইনিংস। সর্বসাকুল্যে অর্ধ-শতক এসেছে একটি। শেষ পর্যন্ত জিমি অ্যান্ডারসনদের তোপে ২৬৮ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। ফলে, ৭৪ রানের জয়ে সিরিজে এগিয়ে গেল সফরকারী ইংল্যান্ড। 

৮০ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান, এদিন ৯ রান তুলতেই হারায় ওপেনার ইমাম-উল-হকের উইকেট। ৮ চারে ৭৭ বলে ৪৮ করেন এই ওপেনার। চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন সৌধ শাকিল ও মোহাম্মদ রিজওয়ান। এই দু'জনের ব্যাটে স্বপ্ন দেখতে শুরু করে পাকিস্তান। হাফ সেঞ্চুরি তুলে নেন সৌধ শাকিল। এই জুটিতে ভর করেই লাঞ্চে যায় স্বাগতিকরা।

লাঞ্চের পর ফিরে ৪৬ রান করা রিজওয়ানের উইকেট হারায় পাকিস্তান। অবশ্য চর্তুথ উইকেটে শাকিলকে নিয়ে গড়েন ৮৭ রান জোট। রিজওয়ানের বিদায়ের পর ক্রিজে আসেন আগেরদিন চোট নিয়ে মাঠ ছাড়া আজহার আলী। শাকিলকে নিয়ে ধরেন দলের হাল। তবে দলীয় দুইশ পার করার আগেই রবিনসনের শিকার হয়ে ফিরেন শাকিল।

১২ চারে ১৫৯ বলে ইনিংস সর্বোচ্চ ৭৬ রান করেন তিনি। শাকিলের বিদায়ের পর আজহার আলী ও আগা সালমান বেশ দারুণভাবে সামলাতে থাকেন ইংলিশ বোলারদের। এই দুজনের ব্যাটে জয়ের স্বপ্নটা দেখতে শুরু করে পাকিস্তান। ৬ষ্ঠ উইকেট জুটিতে দু'জন মিলে অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটি গড়েই যান চা বিরতিতে। 

রাওয়ালপিন্ডি টেস্টের সব রসদ হয়তো জমানো ছিল চা বিরতির জন্যই। জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিলো মাত্র ৮৬ রান। ৫ উইকেট হাতে নিয়ে, ক্রিজে তখন দুই সেট ব্যাটার আজহার আলী ও আগা সালমান। তবে চা বিরতি থেকে ফিরেই সাজঘরের পথ ধরেন সালমান। রবিনসনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফিরেন ৩০ রান করে। 

এক ওভারের ব্যবধানে ফের আঘাত হানেন রবিনসন। এবার সাজঘরে ফিরেন আরেক সেট ব্যাটার আজহার আলী। ৪ চারে আজহার ফিরেন ৪০ রান করে৷ পরপর দুই ব্যাটারের উইকেট তুলে নিয়ে রাওয়ালপিন্ডি টেস্ট জমিয়ে তোলেন রবিনসন। 

রবিনসন জ্বলে উঠার পরই, জ্বলে ওঠেন অ্যান্ডারসনও। এক ওভারেই ফেরান জাহিদ মাহমুদ ও হ্যারিস রউফকে। ৫ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় পাকিস্তান। শেষ উইকেটে অবশ্য খানিকটা প্রতিরোধ গড়েন নাসিম শাহ ও মোহাম্মদ আলী।

দু'জন মিলে খেলেছেন ৭২ বল। শেষ পর্যন্ত জ্যাক লিচের বলে লেগ বিফোর হয়ে নাসিম ফিরলে, দুর্দান্ত জয় তুলে নেয় ইংল্যান্ড। দলটির পক্ষে চারটি করে উইকেট নেন অ্যান্ডারসন ও রবিনসন। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷