ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ইংলিশদের দুঃসাহসিকতায় জমে উঠেছে পিন্ডি টেস্ট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২২ ১০:০২

নাটকীয় শেষের অপেক্ষায় রাওয়ালপিন্ডি টেস্ট। গেটি ইমেজ নাটকীয় শেষের অপেক্ষায় রাওয়ালপিন্ডি টেস্ট। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ তিন দিন শেষেও অনেকটা নিষ্প্রাণ ড্র'য়ের দিকেই এগুচ্ছিল রাওয়ালপিন্ডি টেস্ট। তবে, চর্তুথ দিন শেষে আক্ষরিক অর্থেই জমে উঠেছে পাকিস্তান-ইংল্যান্ডের প্রথম। অবশ্য রাওয়ালপিন্ডির ব্যাটিং স্বর্গে ফল নির্ধারণ করতে দুঃসাহসিকতাই দেখিয়েছে সফরকারী ইংল্যান্ড। ফলে জিততে হলে শেষ দিনে পাকিস্তানকে করতে হবে ২৬৩ রান৷ অন্যদিকে ইংল্যান্ডের প্রয়োজন ৮ উইকেট।

ইংল্যান্ডের দেওয়া ৩৪৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে, চর্তুথ দিনের শেষ বিকেলে বেশ বিপাকে পড়ে পাকিস্তান। দলীয় ২০ রানের মাথায় দলটি হারায় ওপেনার আব্দুল্লাহ শফিকের উইকেট। দুই বল খেলে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন আজহার আলী৷ এরপর ৪ রান করে বিদায় নেন অধিনায়ক বাবর আজমও। তাতেই অবশ্য হারের শঙ্কায় পড়ে পাকিস্তান। 

চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন ওপেনার ইমাম-উল-হক ও সৌধ শাকিল। দু'জন মিলে গড়ে তোলেন প্রতিরোধের দেয়াল। তাতেই চর্তুথ দিনে আর কোন বিপদে পড়তে হয়নি স্বাগতিকদের। দুজনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে ভর করেই, ৮০ রান তুলে চর্তুথ দিনের খেলা শেষ করে পাকিস্তান। ৭ চারে ৬০ বলে ৬৩ রানে অপরাজিত আছেন ইমাম-উল-হক। ৫ চারে ৪২ বলে সৌধ শাকিল করেছেন ২৪ রান।

এর আগে ৭ উইকেটে ৪৯৯ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান, গুটিয়ে যায় ৫৭৯ রানে। আগা সালমান করেন ৫৩ রান। ইংল্যান্ডের পক্ষে ৬ উইকেট নেন জ্যাক লিচ। পাকিস্তান ৫৭৯ রানে গুটিয়ে যাওয়ায়, ৭৮ রানের লিড পায় ইংল্যান্ড। 

৭৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে, প্রত্যাশিতভাবে দ্রুতই রান তুলতে থাকে ইংল্যান্ড। জ্যাক ক্রোলি, হ্যারি ব্রুকদের হাফ সেঞ্চুরিতে লিডটাও ততক্ষণে তিনশ পার করায় ইংল্যান্ড। এরপর চাইলেই লিডটা আরও বাড়িয়ে নিতে পারত ইংলিশরা।

দ্বিতীয় ইনিংসে ৩৫.৫ ওভার ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ২৬৪ রানে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ফলে জয়ের জন্য পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৪৩ রানের। পাকিস্তানের পক্ষে দুটি করে উইকেট নেন নাসিম শাহ, মোহাম্মদ আলী ও জাহিদ মাহমুদ। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷