ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রেকর্ডের ফুলঝুরিতে পিন্ডিতে অপ্রতিরোধ্য ইংলিশরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২ ০৬:২৮

ঝড়ো সেঞ্চুরিতে দিন পার ব্রুকের। গেটি ইমেজ ঝড়ো সেঞ্চুরিতে দিন পার ব্রুকের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দীর্ঘ ১৭ বছর পর পাকিস্তান সফরে এসে টেস্ট খেলতে নেমেই রেকর্ডের ফুলঝুরি ছোটাল ইংলিশরা। রাওয়ালপিন্ডিতে ইনিংসের প্রথম ওভারেই ইংলিশরা তুলেছিল ১৪ রান৷ প্রথম ওভারের এই তাণ্ডবলীলা পুরো দিন জুড়েই অব্যাহত রেখেছে ইংলিশ ব্যাটাররা।

রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিনে ইংলিশরা যেভাবে রান তুলেছে, তাতে হার মানাবে টি-টোয়েন্টি ক্রিকেটকেও। এদিন ৭৫ ওভার ব্যাট করে ইংলিশরা তুলেছে ৫০৬ রান। টেস্টের প্রথম দিনে এবারই প্রথম কোন দল নিয়েছে পাঁচশ'র বেশি রান। গড়েছে বিশ্বরেকর্ডও। এদিন চার খানা সেঞ্চুরি হাঁকিয়েছে ইংলিশ ব্যাটাররা। যেটি জায়গা করে নিয়েছে রেকর্ডবুকেও।

রাওয়ালপিন্ডিতে এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমেই আগ্রাসী ব্যাট করে দুই ইংলিশ ওপেনার বেন ডাকেট ও জ্যাক ক্রোলি। তাতেই রেকর্ড গড়ে ইনিংসের ১৪ ওভার পার করার আগেই ইংলিশরা বোর্ডে জমা করে একশ রান। এরপর একশোর বেশি স্ট্রাইক রেটে রান তুলতে থাকেন দুই ইনিংস ওপেনারই।

তুলে নেন জোড়া সেঞ্চুরি। এই জুটিতে ভর করেই দলীয় দুইশ পার করে ইংলিশরা। এরপর অভিষিক্ত জাহিদ মাহমুদের হাত ধরে দিনের প্রথম সাফল্য পায় স্বাগতিক পাকিস্তান। ইনিংসের ৩৬তম ওভারে দলীয় ২৩৩ রানে সাজঘরে ফিরেন ইংলিশ ওপেনার বেন ডাকেট৷ ফেরার আগে ১৫ চারে ১১০ বলে ১০৭ রান করেন তিনি।

পরের ওভারেই আরেক অভিষিক্ত পেসার হ্যারিস রউফ ফেরান ওপেনার জ্যাক ক্রোলিকে। ২১ চারে ১১১ বলে এই ওপেনার করেন ১২২ রান। লাগাতার দুই ওপেনারকে হারালেও থেমে থাকেনি ইংলিশদের রানের চাকা। এরপর দ্রুতই রান তুলতে থাকেন ওলি পোপ। তবে জো রুট ছিলেন খানিকটা শান্ত মেজাজেই। 

দলীয় ২৮৩ রানের মাথায় ২৩ রানে ফিরেন রুট। তাকে ফেরান জাহিদ মাহমুদ। এরপর হ্যারি ব্রুকের সঙ্গে পাল্লা দিয়ে দ্রুতই রান তুলতে থাকেন পোপ। দু'জনই ঝড়ের গতিতে তুলতে থাকেন রান। চর্তুথ উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নেন পোপ। তবে সেঞ্চুরির পর বেশিক্ষণ স্থায়ী হয়নি পোপের ইনিংস। ১৪ চারে ফিরেন ১০৪ বলে ১০৮ রান করে।

শেষ দিকে নেমেই টি-টোয়েন্টি মেজাজে ব্যাট করেন অধিনায়ক বেন স্টোকস। তাতেই রেকর্ডবুকে নিজেদের নামটা তুলে নেয় ইংলিশরা। এদিন প্রথম কোন দল হিসেবে টেস্টের প্রথম দিনেই পাঁচশোর বেশি রান তোলার রেকর্ড গড়ে ইংলিশরা। শেষ বিকেলে ঝড়ো সেঞ্চুরি তুলে নেন হ্যারি ব্রুকও।

যদিও আলোক সল্পতার কারণে নির্ধারিত সময়ের অনেক আগেই শেষ হয়েছে প্রথম দিনের খেলা। প্রথম দিনে ৭৫ ওভার ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ইংলিশরা তুলেছে ৫০৬ রান। ১৪ চার ও ২ ছক্কায় ৮১ বলে ১০১ রানে অপরাজিত আছেন ব্রুক। ৬ চার ও ১ ছক্কায় ১৫ বলে স্টোকস করেন ৩৪ রান। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷