ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নেদারল্যান্ডসকে হারিয়ে কঠিন গ্রুপে জিম্বাবুয়ে!

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ জুলাই ২০২২ ২০:২৬

বিশ্বকাপ কোয়ালিফায়ার। ছবি সংগৃহীত বিশ্বকাপ কোয়ালিফায়ার। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ পাপুয়া নিউ গিনিকে হারিয়ে ২০১৬ সালের পর প্রথম কোনো বিশ্ব আসরে খেলা নিশ্চিত করেছিল জিম্বাবুয়ে। একই সময়ে হওয়া আরেক ম‍্যাচে যুক্তরাষ্ট্রের প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার স্বপ্ন গুঁড়িয়ে জিম্বাবুয়ের সঙ্গী হয়েছে নেদারল‍্যান্ডস। গ্রুপ নির্ধারনী ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে ‘বি’ গ্রুপে জায়গা করে নিয়েছে দলটি। তবে সেখানে রয়েছে দুই টেস্ট খেলুড়ে দেশ উইন্ডিজ ও আয়ারল্যান্ড। এছাড়াও তাদের সঙ্গী স্কটল্যান্ড। বাস্তবিক অর্থে এই গ্রুপে কঠিন লড়াই করতে হবে জিম্বাবুয়েকে।

বুলাওয়ায়োতে রোববারের ফাইনালে ৩৭ রানে হারা নেদারল‍্যান্ডস জায়গা পেয়েছে ‘এ’ গ্রুপে। সেখানে তাদের সঙ্গী শ্রীলঙ্কা, নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরাত। ১৩২ রান তাড়ায় স্রেফ ৯৫ রানে গুটিয়ে যায় ডাচদের ইনিংস।

অস্ট্রেলিয়া আসরের প্রাথমিক পর্বের গ্রুপ নিশ্চিত করা এই ম‍্যাচে জিম্বাবুয়ের জয়ের নায়ক সিকান্দার রাজা। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৮ রানে ৪ উইকেট নিয়ে তিনিই জেতেন ম‍্যাচ সেরার পুরস্কার। ফাইনালে দুই দলের ব্যাটসম্যানদের কেউই খেলতে পারেননি বড় ইনিংস। ম্যাচে ফিফটি নেই একটিও। দুই দলের ইনিংসে নেই কোনো পঞ্চাশ ছোঁয়া জুটি।


কুইন্স স্পোর্টস পার্কে টস জিতে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ের প্রথম পাঁচ ব্যাটসম্যানের চারজনই যান দুই অঙ্কে। কিন্তু কেউ খেলতে পারেননি বড় ইনিংস। দলটির হয়ে ৩ চারে সর্বোচ্চ ২৮ রানের ইনিংস খেলেন শন উইলিয়ামস। ২০ রান পার করতে পারেন আর কেবল রেজিস চাকাভা। এই ওপেনার দুটি করে ছক্কা-চারে করেন ২৭।

বছরের শেষে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের আনুষ্ঠানিক নাম গ্লোবাল কোয়ালিফায়ার। গত ফেব্রুয়ারিতে এর প্রথমটিতে জিতে প্রাথমিক পর্বে খেলা নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল‍্যান্ড। অন‍্যটি গত ১১ জুলাই শুরু হয় জিম্বাবুয়েতে।

 


সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ১৯.৩ ওভারে ১৩২ (চাকাভা ২৭, আরভিন ১০, উইলিয়ামস ২৮, মাধেভেরে ৯, রাজা ১৯, শুম্বা ১, বার্ল ১৫, মুনিয়োঙ্গা ৭, জঙ্গুয়ে ৬, মাসাকাদজা ৪, এনগারাভা ১*; ক্লাসেন ৩.৩-০-২৯-১, প্রিঙ্গল ৪-০-২১-১, ফন বিক ৪-১-১৮-৩, ফন মিকেরেন ৩-০-১৭-১, ডে লেডে ৩-০-১৯-২, শারিজ ২-০-২৬-১)

নেদারল্যান্ডস: ১৮.২ ওভারে ৯৫ (ও’ডাওড ১২, মাইবার্গ ২২, ডে লেডে ১, কুপার ৯, এডওয়ার্ডস ৭, নিডামানুরু ২১, ফন বিল ০, প্রিঙ্গল ৪, ক্লাসেন ০, ফন মিকেরেন ১০, শারিজ ১*; মাধেভেরে ৩-০-১৫-২, মাসাকাদজা ৩-০-২৫-০, এনগারাভা ১.২-০-৮-১, উইলিয়ামস ৪-০-১০-১, রাজা ৪-১-৮-৪, বার্ল ২-০-১৯-০, জঙ্গুয়ে ১-০-৬-১)

 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷