ঢাকা | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পান্ডিয়া-পান্থ নৈপুণ্যে সিরিজ জিতল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ জুলাই ২০২২ ১০:৫২

৫ উইকেটের জয় পেয়েছে ভারত। ছবি: গেটি ইমেজ ৫ উইকেটের জয় পেয়েছে ভারত। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দাপুটে জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শুরুটা করেছিল সফরকারী ভারত। তবে ভারতের ইটের জবাবে দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিক ইংল্যান্ড ছুঁড়েছিল পাটকেল। তাতেই সিরিজে ফিরে আসে সমতা। সিরিজ নির্ধারনী তৃতীয় ও শেষ ওয়ানডে তাই দু'দলের জন্যই ছিল সমান গুরুত্বপূর্ণ। জিতলেই ওয়ানডে সিরিজ জিতে নেওয়ার সুযোগ ছিল দু'দলের সামনে।

ম্যানচেস্টারে এদিন ভারত দলের তারকা পেসার জাসপ্রিত বুমরাহকে বিশ্রাম দেওয়ার দুঃসাহসিকতা দেখিয়েই নেমেছিল মাঠে। যদিও বোলিংয়ে পান্ডিয়া-চাহালরা এই পেসারের অনুপস্থিতি বুঝতে দেয়নি খুব একটা। আগে ব্যাট করা ইংল্যান্ড এদিন গুটিয়ে যায় মাত্র ২৫৯ রানে। জবাবে শুরুটা দুর্দান্তই করে ইংলিশ বোলাররা। ভার‍তের দলীয় সংগ্রহ ৮০ পেরোবার আগেই তুলে নেয় চার খানা উইকেট। এরপর হার্দিক পান্ডিয়া ও ঋষভ পান্থ মিলে চড়াও হয়ে তুলতে থাকেন রান। তাতেই পান্ডিয়ার ঝড়ো ৭১ রান ও পান্থের আনবিটেন ১২৫ রানে ভর করে ৫ উইকেটের জয় তুলে নেয় ভারত। ফলে টি-টোয়েন্টি সিরিজের পর, তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ২-১ এ জিতে নেয় সফরকারীরা।

ইংল্যান্ডের করা ২৫৯ রান ভার‍তের জন্য ছিল না খুব একটা কঠিন। তবে আগের ম্যাচেই ২৪৬ রান টপকাতে গিয়ে, ১৪৬ রানে থামতে হয়েছিল ভারতকে। তাই সেই শঙ্কাটা ছিল এদিনও। আর ইনিংসের শুরুতেই ওপেনার শিখর ধাওয়ান সাজঘরে ফিরলে, সেই ভয়টাই মনে ধরে ভারতের। এরপর দলীয় পঞ্চাশ পার করার আগেই অধিনায়ক রোহিত শর্মা ও ব্যর্থতার বলয় ভাঙতে না পারা বিরাট কোহলির উইকেট হারায় সফরকারীরা।

চর্তুথ উইকেটে সূর্যকুমার যাদবকে নিয়ে, ঋষভ পান্থ খেলেনে উল্টো পাশার দান। তবে থিতু হওয়ার আগেই সূর্যকুমারকে প্যাভিলিয়নের রাস্তা দেখান ক্রেইগ ওভারটন। ৭২ রানে ৪ উইকেট খুইয়ে তখন ধুঁকছিল ভারত। এরপর নেমেই চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন পান্ডিয়া। দিনটি হয়তো এই ভারতীয় অলরাউন্ডারের ছিল বলেই, বোলিংয়ে দাপট দেখানোর পর ব্যাট হাতেও ইংল্যান্ডের সব প্ল্যান ভেস্তে দেন পান্ডিয়া।

পঞ্চম উইকেটে ঋষভ পান্থকে নিয়ে গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। পান্ডিয়ার বিধ্বংসী হয়ে উঠার দিনে, পান্থও ছিলেন উজ্জ্বল। এই ভারতীয় উইকেটকিপার ব্যাটার নিজের দিনে কতটা ভয়ংকর হতে পারেন তা হাড়েহাড়ে টের পেয়েছে ইংলিশ বোলাররা। অবশ্য এদিন ১৮ রানেই পান্থকে ফেরানো যেত, যদি না উইকেটের পেছনে জস বাটলার সহজ স্ট্যাম্পিং মিস না করতেন।

এরপর ৪৩ বলেই হাফ সেঞ্চুরি পূর্ণ করেন পান্ডিয়া। পরের ওভারেই হাফ সেঞ্চুরি পূর্ণ করেন পান্থও। এই দু'জনের জোড়া হাফ সেঞ্চুরিতে শুরুর ধাক্কা সামলে, কক্ষপথে ফিরে ভারত। এরপর দ্রুতই রান তুলতে থাকেন এই দু'জন। তবে দলীয় দুইশো পার করতেই পান্ডিয়ার উইকেট হারায় ভারত। কার্সের শিকার হয়ে ৫৫ বলে ৭১ রান (১০ চারের সাহায্যে) করে সাজঘরে ফিরেন তিনি। এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে দলকে জয়ের কক্ষপথে রাখেন পান্থ। 

এদিন ইংলিশ বোলারদের পিটিয়ে ১০৬ বলেই ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে শতক তুলে নেন পান্থ। এরপর আর এই ভারতীয় তারকাকে ফেরানোই যায়নি। শেষ পর্যন্ত ১১৩ বলে ১২৫ রানের (১৬ চার ও ২ ছক্কা) অপরাজিত ইনিংস খেলে দলকে দুর্দান্ত এক জয় এনে দেন তিনি। ফলে ৮ ওভার ও ৫ উইকেট হাতে রেখে জয় পায় ভারত। ইংল্যান্ডের পক্ষে তিন উইকেট শিকার করেন রিচ টপলি।

 

এর আগে টস হেরে ব্যাট করে ২৫৯ রানের সংগ্রহ গড়ে স্বাগতিক ইংল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করেন অধিনায়ক জস বাটলার। এছাড়া ওপেনার জেসন রয়ের ব্যাট থেকে আসে ৪০ রান। স্টোকস ও লিভিংস্টোন করে ২৭ রান করে। শেষ দিকে ওভারটনের ৩২ রানে ভর করে দলীয় আড়াই শ রানের গণ্ডি টপকায় ইংল্যান্ড। ভার‍তের পক্ষে হার্দিক পান্ডিয়া নেন ৪টি উইকেট। যুজবেন্দ্র চাহাল ৩টি ও মোহাম্মদ সিরাজ নেন ২টি উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷