ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দক্ষিণ আফ্রিকা সফরে কি পেল বাংলাদেশ?

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২২ ২২:৫৪

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয় বাংলাদেশের। ফাইল ছবি দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয় বাংলাদেশের। ফাইল ছবি

তাসকিন আফতাবঃ প্রাপ্তির দক্ষিণ আফ্রিকা সফর শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ দল। এর আগে গত কুড়ি বছরে যা করে দেখাতে পারেনি বাংলাদেশ, এবার তাই করে দেখালেন তামিম-সাকিবরা। যদিও চাঁদের যেমন থাকে কলঙ্ক, তেমনি এতো প্রাপ্তির সিরিজেও ছিল টাইগারদের অপ্রাপ্তির জায়গা ছিল সামান্য। তবে, দিনশেষে দক্ষিণ আফ্রিকার শৃঙ্খল যে ভেঙেছে বাংলাদেশ, সেটাও বা কম কিসে?

রঙিন পোশাকে বরাবরই বিশ্ব ক্রিকেটের রাঘববোয়ালদের  চ্যালেঞ্জ জানাতে পারে বাংলাদেশ এটা নতুন নয় কিছু। দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও তার প্রমাণ আরেকবার দিলেন তামিমরা। যে দলটার কাছেই মাস দুয়েক আগে পূর্ণ শক্তির ভারতীয় দল একবারে নাস্তানাবুদ হয়ে হোয়াইটওয়াশের কাব্য লিখেছিল। তাঁদেরকেই কিনা মাটিতে নামিয়ে আনলো বাংলাদেশ। 

তাসকিন-শরিফুল কিংবা সাকিবে ভর করে দক্ষিণ আফ্রিকায় প্রথম জয়ই নয় শুধু, দাপট দেখিয়ে সিরিজটাই জিতে নেয় বাংলাদেশ। তবে, ফরম্যাট বদলাতেই বদলেছে টাইগারদের দাপট। রঙিন পোশাকে উজ্জ্বল বাংলাদেশ, সাদা পোশাকে বরাবরের মতোই উপহার দিয়েছে মলিন পারফর্মেন্স। দুই টেস্টের সিরিজে বাংলাদেশকে শুধু হারায়নি দক্ষিণ আফ্রিকা। একবারে লজ্জায় ডুবিয়েই ছেড়েছে। ডারবানে ৫৩'র পর পোর্ট এলিজাবেথে সঙ্গী হয় ৮০ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা।

একদিনের ক্রিকেটে বাংলাদেশের পারফর্মেন্স আকাশচুম্বী হলেও। টেস্টে টাইগারদের পারফর্মেন্স ছিল একবারেই মলিন। সর্বোপরি দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ দল ১০-এ কত পাবে? সেটা পাঠকদের উপর দেওয়া যাক ছেড়ে। এবার দলীয় পারফরম্যান্সের বাইরে খানিকটা চোখ বুলিয়ে আসা যাক ক্রিকেটারদের ব্যাক্তিগত পারফরম্যান্সেও। 

দক্ষিণ আফ্রিকা সফরে ব্যাটে-বলে নজর কেড়েছেন যারা:

 

/ মিরাজের অলরাউন্ডার নৈপুণ্য: সদ্য সমাপ্ত দক্ষিণ আফ্রিকা সফরে আলাদাভাবে নিজের উপস্থিতি জানান দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ব্যাট, বল কিংবা ফিল্ডিং! সবখানেই মিরাজ ছিলেন দুর্বার। সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম ওয়ানডেতে ইনিংসের শেষ দিকে নেমে মিরাজ খেলেছিলেন ছোট্ট ক্যামিও। আর তাতেই তিনশ রানের গণ্ডি পার করে বাংলাদেশ। বল হাতে মিরাজ ছিলেন আরো এক কাঠি সরেস। শুরুটা খরুচে করলেও, শেষে চার উইকেট তুলে নিয়ে বনে যান ম্যাচের নায়ক। সিরিজ নির্ধারনী তৃতীয় ম্যাচেও মিরাজ ছিলেন সম্মুখ যোদ্ধা। শুরুতেই ভয়ংকর ডি ককের উইকেট তুলে নিয়ে প্রোটিয়াদের প্রথম ধাক্কা দিয়েছিলেন তিনি। টেস্ট দলের পারফরম্যান্স সুখকর না হলেও, মিরাজ ঘুরিয়েছেন ছড়ি। ডারবানে প্রোটিয়া ব্যাটার কাইল ভেরেইনেকে করা অবিশ্বাস্য রান আউটই বলে দেয় মিরাজ ছিলেন কতটা অপ্রতিরোধ্য। 

মিরাজের পারফরম্যান্স কেড়েছে আলাদা নজর। ফাইল ছবি

২/ শরিফুলের আগ্রাসন: চোটের কারণে টেস্ট সিরিজ পুরোটাই মিস করেছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। তবে একদিনের ক্রিকেটে এই পেসারের সাফল্য ছিল নজরকাড়া। তাসকিনের সঙ্গে জুটি বেঁধে করেছেন প্রোটিয়াদের ঘায়েল। খুব বেশি উইকেট না পেলেও, গুরুত্বপূর্ণ সময়ে এনে দিয়েছেন একাধিক ব্রেক থ্রু। শরিফুলের আগ্রাসনে মাথানত করতে বাধ্য হয়েছিল মালান, বাভুমা'রা।

শরিফুলের আগ্রাসন কাঁপিয়েছে প্রোটিয়াদের।ফাইল ছবি

৩/ 'দ্য আন্ডারেটড' তাইজুল: বিগত ক'বছর ধরেই বাংলাদেশের টেস্ট দলের নিয়মিত মুখ হয়ে উঠছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। তবে, মাঝেমধ্যেই দল থেকে বাদ পড়েছেন অজানা কারণেই। খুব একটা আলোচনায় না থাকলেও, যখনই সুযোগ পেয়েছেন নিজেকে দিয়েছেন উজাড় করে। প্রোটিয়া সফরে গিয়েই দ্বিতীয় দ্বিতীয় বাংলাদেশী হিসেবে ছুঁয়েছেন টেস্টে দেড়শ উইকেটের গণ্ডি। ডারবান টেস্টে ছিলেন না একাদশে, তাসকিনের ইনজুরিতে দ্বিতীয় টেস্টে ফিরেন একাদশে। পোর্ট এলিজাবেথে সুযোগ পেয়েই এই স্পিনার করেছেন বাজিমাত। প্রথম ইনিংসে ছয় প্রোটিয়া ব্যাটারকে ফেরানোর পর, দ্বিতীয় ইনিংসে নেন আরো তিন প্রোটিয়ার উইকেট।

তাইজুল করেছেন বাজিমাত। ফাইল ছবি

৪/ সাকিবের মুনশিয়ানা : দক্ষিণ সফরে সাকিব যাবেন কি যাবেন না? এই নিয়ে আলোচনা হয়েছে বেশ। তবে শেষ মূহুর্তে সাকিব ধরেছিলেন দক্ষিণ আফ্রিকা বিমান। গেলেন, খেললেন আর জয় করলেন। এই কারণেই বোধহয় সাকিব অন্য সবার চাইতে আলাদা। সিরিজের প্রথম ওয়ানডেতে সাকিব ছিলেন ম্যাচ সেরা। ব্যাট হাতে বাংলাদেশকে বড় পুঁজি এনে দেওয়ার কাজটা সাকিব করেছিলেন সামনে থেকেই। খেলেছিলেন ৭৭ রানের ম্যাচ জেতানো ইনিংস। বল হাতে সাকিব নিজের ছায়া হয়ে থাকলেও, আঁটোসাটো বোলিংয়ে প্রোটিয়াদের প্রতি ম্যাচেই রেখেছিলেন চাপে। টেস্ট সাকিবের সার্ভিস এই সফরেও পায়নি বাংলাদেশ। পারিবারিক কারণে ওয়ানডে সিরিজ খেলেই দেশে ফিরেছিলেন বিশ্বসেরা। 

সাকিব এলেন, খেললেন আর জয় করলেন। ফাইল ছবি

৫/ তাসকিন 'দ্য ওয়্যান্ডার বয়': বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরে তাসকিনের পারফরম্যান্স ছাপিয়ে গেছে অন্য সবাইকে। ২০১৭ সালে এই দক্ষিণ আফ্রিকা সফরই তাসকিনের ক্যারিয়ারে ফেলে দিয়েছিল ফুলস্টপ। এবার সেই দক্ষিণ আফ্রিকাই যেন দুহাত ভরিয়ে দিয়েছে এই পেসারকে। সিরিজের মাঝপথে ডাক এসেছিল আইপিএল থেকেও। তবে দেশের টানে অর্থের ঝনঝনানিকে তাসকিন করেননি তোয়াক্কা। দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের প্রথম ওয়ানডে জয়টা এসেছিল তাসকিনের বদৌলতেই। শুরুতেই জোড়া আঘাত হেনে প্রোটিয়াদের ফেলে দিয়েছিলেন ব্যাকফুটে। শেষে ভয়ংকর হয়ে উঠা ডুসেনের গুরুত্বপূর্ণ উইকেট তুলে ভেঙেছিলেন প্রোটিয়াদের মেরুদণ্ড। সিরিজ নির্ধারনী তৃতীয় ওয়ানডেতে এক তাসকিনের কাছেই অসহায় আত্নসমর্পণ করেছিল দক্ষিণ আফ্রিকা। ক্যারিয়ারে তাসকিনের দ্বিতীয়বার ৫ উইকেট শিকারে দক্ষিণ আফ্রিকাকে তাঁদের মাটিতেই ১৫৪ রানেই গুড়িয়ে দিয়ে সিরিজ জিতে বাংলাদেশ। ম্যাচ ও সিরিজ সেরা হয়ে ফিরে আসার অন্যন্য নজির স্থাপন করেন এই গতি তারকা। তাই টেস্টেও এই পেসারের উপর নজরটা ছিলে এবার সবচেয়ে বেশি। তবে কাঁধের চোটে সিরিজের প্রথম টেস্ট খেলেই তাসকিনকে ধরতে হয়েছিল দেশের বিমান।

তাসকিন দেখালেন গতির ঝলক। ফাইল ছবি

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...