ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাঙালি ঠকানোর খেলায় ‘পঞ্চপাণ্ডব’

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ২১ মার্চ ২০২৪ ০০:২৭

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

মশিউর রহমান শাওনঃ ক্রীড়াঙ্গনে ম্যাচ পাতানো, তথ্য পাচার অনৈতিক হলেও নতুন কিছু নয়। মাঠের খেলায় নিজেকে হিরো করে বিজ্ঞাপণের দুনিয়ায় দাপট রাখতে চায় কেউ কেউ। মেসি-রোলানদো ৩৬ কিংবা ৩৯ পেরালেও তাই ছাড়তে চাননা মাঠের ফুটবল। নিজেদের মার্কেট ভ্যালু ধরে রাখতে শুধু দল নয়, বদলাচ্ছেন কোয়ালিটি ফুটবল লিগও। সময়ের পরিক্রমায় খেলা নয়, মুখ্য হচ্ছে টাকা উপার্জন । তাদের আইডল ভাবা তরুণরা জড়াচ্ছে তর্কে, কেউ খোয়াচ্ছে টাকা। 

বাংলাদেশের প্রেক্ষাপটে ফুটবলই বেশি জনপ্রিয়। তবে বাইশ গজে তামিম-সাকিবরা যে ফুল ফুটিয়েছে সে ফুলের সুভাসে আটকে গেছে কোটি বাঙালি। নিজেদের আবেগ, ধ্যান ধারণা এমনকি যৌবনের গুরুত্বপূর্ণ সময় ব্যয় করছে তাদের পেছনেই। তারা নিজেদের প্রয়োজনে কখনও পুঁজি করছে সমর্থকদের আবেগ, কখনও টাকার কাছে বিক্রি করছে নীতি-নৈতিকতা। 

‘কৃষিপ্রধান দেশে ক্রিকেট আনছে কোন শালা’, কিছু একটা হলে অনেকেই মনখুলে লিখেন এমন কথা। সেদিকে না গিয়ে কারা জনপ্রিয় করেছে এই প্রশ্নের উত্তর খোঁজা অবশ্য খুবই সোজা। মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে তারা থাকবে উপরের সারিতে। একই সাথে হয়তো মানুষের হৃদয়ের ঘৃণা ও অভিশাপের জায়গায় থাকবে ভালোভাবেই। 

মাশরাফি, তুমি লাল সবুজের ভালোবাসা। এই ভালোবাসাকে বিশ্বাস করে টাকা হারিয়েছে হাজার হাজার মানুষ। নড়াইল থেকে ক্রিকেটে উঠে আসা, নড়াইলের সংসদ সদস্য হওয়া এই নেতাকে নতুন করে বিশ্বাস করতে ভয় পায় নিশ্চয়ই সেসকল মানুষ। যারা বছর তিনেক আগে তার বাড়ির সামনে করেছিল বিক্ষোভ।

সাকিব আল হাসান! বাংলাদেশের জান. বাংলাদেশের প্রাণ। বাংলাদেশ তো বটে, বিশ্বক্রিকেটে তাকে রিপ্লেস করার মতো ক্রিকেটার হয়তো আগামী কয়েক দশকে জন্ম নিবে না। তবে তাকে নিয়ে কারও কারও ধারণা এমনটিই ‘আল্লাহ সাকিবকে নৈতিকতা ছাড়া সব কিছুই দিয়েছে’। শেয়ার বাজারে নিজের বাবার নাম পরিবর্তন। জুয়ার বিজ্ঞাপনে হরহামেশা চুক্তি। দেশে অপরাধী কিন্তু বিদেশে সফল ব্যবসায়ীর ব্যবসা উদ্বোধনে উপস্থিত থাকা। সাকিব দুনিয়া সেরা ক্রিকেটার হয়েছেন, তবে বাস্তবতা বুঝে এমন দশজন মানুষের আইডল হতে পেরেছেন কিনা তা নিয়ে শঙ্কা থেকেই যায়। 

তামিম ইকবাল ! একটা ম্যাচে ব্যাটিং পজিশন পরিবর্তনের মত নোংরামিতে যে থাকতে চায়নি, সেও দিন শেষে টাকার কাছে বিক্রি হলো। খান বংশের ছেলেটা বিনয়ে বলেছিল ‘আমাকে ভুলে যাইয়েন না’। বাঙালির আবেগ নিয়ে খেলে লাইভে হাসি মুখে বলে ‘মানুষ আমাকে গালায়ে উড়ায় ফেলতেছে’। তামিম একবার বলেছিল, টাকা থাকলেই রাস্তার একজন ফকির ও জাতীয় দলের একজন ক্রিকেটারকে এক করতে পারেন না। তামিম হয়তো নিজেও বুঝতেছে না, সেই ফকিরের নিচে এখন মানুষ তাকে কল্পনা করছে। 

মুশফিকুর রহিম! যার প্রতি মানুষের ঘৃণা, অভিমান কিংবা অভিযোগের চেয়ে ভালোবাসাটাই বেশি। সেই মুশফিকও টাকার জন্যই যোগ দিয়েছেন সাজানো এক নাটকে। যে নাটক কয়েক মিনিটের জন্য কষ্টে ফেলেছিল সাধারণ মানুষকে। আর সেই কয়েক মিনিট পর যা হয়েছে আবার দীর্ঘশ্বাসের কারণ। 

মাহমুদউল্লাহ রিয়াদ ! এই তো কয়েক মাস আগে, যাকে জাতীয় দলে দেখতে বিক্ষোভ সমাবেশও করলো ভক্তরা। মুখ ভর্তি দাঁড়ি আর মুচকি হাসিতে দশ মিনিটের লাইভে কতসুন্দর নাটক দেখালেন তিনিও। 

বাংলাদেশের প্রথম সুপারস্টার মোহাম্মদ আশরাফুল করেছিলেন ফিক্সিং। পড়েছিল নিষেধাজ্ঞায়। তাকে ভালোবাসা মানুষরা একবারই ঠকেছে। কিন্তু বাকিদের যারা ভালোবাসে, তাদের আগলে রাখতে যারা ফেসবুকের কমেন্ট বক্সে ঝড় তুলে তারা নিশ্চয়ই হতাশায় ভুগছে। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...