ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাচিন রবীন্দ্রর ডাবল সেঞ্চুরি, চালকের আসনে কিউইরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২:২১

ক্যারিয়ার সেরা ইনিংস উপহার দিলেন রাচিন রবীন্দ্র। গেটি ইমেজ ক্যারিয়ার সেরা ইনিংস উপহার দিলেন রাচিন রবীন্দ্র। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ মাউন্ট মঙ্গানুইয়ে টেস্টের প্রথম দিনেই রান পাহাড়ে চড়ার ইঙ্গিত দিয়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। দ্বিতীয় দিনের তারকা ব্যাটার রাচিন রবীন্দ্রর ক্যারিয়ার সেরা ইনিংসে পাঁচশ ছুঁয়েই থেমেছে স্বাগতিকরা। জবাবে পিছিয়ে থেকেই দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে আনকোরা দক্ষিণ আফ্রিকা।

২ উইকেটে ২৫৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে স্বাগতিকরা। আগের দিনেই জোড়া সেঞ্চুরি হাঁকানো কেন উইলিয়ামসন ও রাচিন রবীন্দ্রর ম্যারাথন জুটি ভেঙেছে দিনের শুরুতেই৷ ১৬ চারে ১১৮ রানে ফিরেন কেন উইলিয়ামসন। এরপর রাচিনকে সঙ্গ দেন ড্যারিল মিচেল। দু'জন মিলে দলকে বড় সংগ্রহের পথেই রাখেন৷ আগের দিন দারুণ এক শতক তুলে নেওয়া রাচিন রবীন্দ্র এদিন পেরিয়েছেন ব্যক্তিগত দেড়শো রানের গণ্ডি। 

রাচিনের দ্রুতগতিতে রান তোলায় রান পাহাড়ে চড়তে থাকে নিউজিল্যান্ড। লাঞ্চে যাওয়ার আগেই এই জুটি ভাঙতে পারেনি প্রোটিয়া বোলাররা। লাঞ্চের পর দলীয় সাড়ে তিনশ পার করে নিউজিল্যান্ড। চর্তুথ উইকেট জুটিতে ড্যারিল মিচেল ও রাচিন রবীন্দ্র গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। ৩৪ রান করা মিচেলের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর টম ব্ল্যান্ডেলও ফিরে যান দ্রুত। ষষ্ঠ উইকেটে রাচিন রবীন্দ্রকে সঙ্গ দেন গ্লেন ফিলিপস।

প্রোটিয়া বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ পান রাচিন রবীন্দ্র। গ্লেন ফিলিপসের সঙ্গে রাচিনের শক্ত জোটে বোর্ডে দ্রুতই রান তোলে নিউজিল্যান্ড। এরপর অবশ্য এক রানের ব্যবধানে সাজঘরে ফিরেছেন এই সেট দুই ব্যাটার৷ প্রোটিয়া অভিষিক্ত অধিনায়ক নিল ব্র‍্যান্ডের শিকার হয়ে গ্লেন ফিলিপস ও রাচিন রবীন্দ্র ফিরেন পরপর দুই ওভারে। ২টি করে চার ও ছক্কায় গ্লেন ফিলিপসের ব্যাট থেকে আসে ৩৯ রান। 

২৬ চার ও ৩ ছক্কায় ক্যারিয়ার সেরা ইনিংস খেলে রাচিন রবীন্দ্র থামেন ২৪০ রানে। শেষ দিকে ৩ ছক্কা ও ১ চারে ম্যাট হেনরির ঝোড়ো ২৭ রানে দলীয় পাঁচশ পার করে নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত প্রোটিয়া অধিনায়ক নিল ব্র‍্যান্ডের তোপে কিউইদের প্রথম ইনিংস শেষ হয় ৫১১ রানে৷ নিজের অভিষেক টেস্টেই ৬ উইকেট শিকারের অন্যন্য কীর্তি গড়েন নিল ব্র‍্যান্ড। 

নিউজিল্যান্ডের রান পাহাড়ের বিপরীতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়েই পড়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দিনের খেলা শেষ করার আগে দলটি হারিয়েছে ৪ উইকেট। তুলেছে ৮০ রান, পিছিয়ে এখনও ৪৩১ রানে। এডওয়ার্ড মুরে ২৩ ও জুবায়ের হামজা ফিরেছেন ২২ রান করে৷ ২৯ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন ডেভিড বেডিংহাম। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷