ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

নিষ্প্রাণ ড্র'য়ে শেষ আহমেদাবাদ টেস্ট, সিরিজ জিতল ভারত

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩ ০৩:০৪

বোর্ডার-গাভাস্কার ট্রফি ঘরে রেখে দিল ভারত। গেটি ইমেজ বোর্ডার-গাভাস্কার ট্রফি ঘরে রেখে দিল ভারত। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ নিষ্প্রাণ ড্র'য়ে শেষ হয়েছে স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়ার বোর্ডার-গাভাস্কার ট্রফি। ফলে, চার টেস্টের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় রোহিত শর্মার দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে ভারতের প্রয়োজন ছিল কেবল একটি ড্র।

চর্তুথ দিন শেষে আহমেদাবাদ টেস্ট সে পথেই এগুচ্ছিল। এর মাঝেই ক্রাইস্টচার্চে শ্বাসরুদ্ধকর ম্যাচে কিউইদের কাছে লঙ্কানদের হারে নিশ্চিত হয়ে যায় ভার‍তের খেলা। এরপরেই আহমেদাবাদ টেস্ট ড্র মেনে নেয় দু'দল। ফলে, জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে টানা দ্বিতীয়বার ফাইনাল খেলতে যাচ্ছে ভারত, প্রতিপক্ষ হিসেবে তারা পাচ্ছে অজিদের।

আহমেদাবাদে ৩ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করেছিল অস্ট্রেলিয়া। দিনের শুরুতেই এদিম ম্যাথু কুহমেনের উইকেট হারায় অস্ট্রেলিয়া। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন ওপেনার ট্রাভিস হেড ও মার্নাস ল্যাবুশেন। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর বোর্ডে ৭৩ রান তুলে লাঞ্চে যায় অজিরা।

লাঞ্চ থেকে ফিরেই লিড পায় স্টিভ স্মিথের দল। হাফ সেঞ্চুরি তুলে নেন হেড। এই জুটিতে ভর করেই দলীয় একশ পার করে সফরকারীরা। হেডের দেখানো পথে হেঁটে ল্যাবুশেনও তুলে নেন হাফ সেঞ্চুরি। ভারতীয় বোলারদের দারুণ সামলে হেড ছুটছিলেন সেঞ্চুরির দিকেই। তবে, তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করার ঠিক ১০ রান আগে নার্ভাস নাইন্টিজের শিকার হন তিনি।

অক্ষর প্যাটেলের শিকার হয়ে ১০ চারে ফিরেন ৯০ রানে। এরপর অধিনায়ক স্মিথকে নিয়ে ল্যাবুশেন ধরেন দলের হাল। চা বিরতি থেকে ফিরেই দু'দল ড্র মেনে নেয়। ল্যাবুশেন ৬৩ ও স্মিথ অপরাজিত থাকেন ১০ রানে। দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে বিরাট কোহলি হয়েছেন ম্যাচ সেরা। ৮৬ রান ও ২৫ উইকেট নিয়ে অশ্বিন হয়েছেন সিরিজ সেরা।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷