ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সেঞ্চুরি খরা কাটল কোহলির, ড্র'য়ের পথে আহমেদাবাদ টেস্ট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩ ০৪:৫৩

ডাবল সেঞ্চুরি মিস করলেন কোহলি। গেটি ইমেজ ডাবল সেঞ্চুরি মিস করলেন কোহলি। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ নিষ্প্রাণ ড্র'য়ের দিকে এগুচ্ছে বোর্ডার-গাভাস্কার ট্রফির সিরিজ নির্ধারনী চর্তুথ টেস্ট। অজিদের প্রথম ইনিংসে করা ৪৮০ রানের জবাবে, শুভমান গিল ও বিরাট কোহলির সেঞ্চুরিতে ভারত থেমেছে ৫৭১ রানে। চর্তুথ দিনের খেলা শেষ করার আগে অস্ট্রেলিয়া পিছিয়ে ৮৮ রানে।

৩ উইকেটে ২৮৯ রানে চর্তুথ দিনের খেলা শুরু করা ভারত, সাত সকালেই হারায় রবীন্দ্র জাদেজার উইকেট। মারফির শিকার হয়ে এই তারকা অলরাউন্ডার ফিরেন ২৮ রান করে। এরপর শ্রিকর ভরতকে নিয়ে দলের হাল ধরেন বিরাট কোহলি। আগের দিন হাফ সেঞ্চুরি তুলে নেওয়া এই ভারতীয় তারকা করেছেন বেশ ঠান্ডা মেজাজেই ব্যাটিং। 

অন্যপ্রান্তে ভরত ছিলেন খানিকটা আগ্রাসী। দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে ভর করে লাঞ্চে যায় ভারত। লাঞ্চের পর ফিরে দলীয় সংগ্রহটা চারশ পার করার আগেই খেই হারান ভরত। ফিরেন ব্যক্তিগত ৪৪ রান করে। তবে দীর্ঘ তিন বছরের সেঞ্চুরি খরা কাটিয়ে, বিরাট কোহলি তুলে নেন টেস্টে নিজের ২৮ নম্বর সেঞ্চুরি। 

ষষ্ঠ উইকেটে অক্ষর প্যাটেলকে নিয়ে দ্রুতই রান তুলতে থাকেন কোহলি। শুরু থেকেই আগ্রাসী ব্যাট করে প্যাটেল দলকে স্বপ্ন দেখান বড় লিডের। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন প্যাটেল। অন্যপ্রান্তে বিরাট কোহলিও খেলেন দেড় শ ছাড়ানো ইনিংস। 

এই দু'জনের ব্যাটে চড়েই দলীয় পাঁচশ পার করে ভারত। হাফ সেঞ্চুরি তুলে নেওয়া প্যাটেল ছুটছিলেন শতকের দিকে। কিন্তু দলীয় ৫৫৫ রানের মাথায় ব্যক্তিগত ৭৯ রানে কাটা পড়েন তিনি। এরপর অশ্বিন, উমেশরাও ফিরে যান দ্রুত। শেষ উইকেটে ফেরার আগে বিরাট কাটা পড়েন ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ১৪ রান দূরে থাকতে।

শেষ পর্যন্ত ৫৭১ রানেই থামে ভারতের প্রথম ইনিংস। ১৫ চারে বিরাট কোহলি খেলেন ১৮৬ রানের ইনিংস। অস্ট্রেলিয়ার পক্ষে ৩টি করে উইকেট নেন মারফি ও লায়ন।

৯১ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে, প্রথম দিনে বিনা উইকেটে ৩ রান সংগ্রহ করেছে ভারত।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷