ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

খাজা-হ্যান্ডসকম্বের লড়াইয়েও অজিরা থামল ২৬৩ রানে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫০

৭২ রানের ইনিংস খেলেন পিটার হ্যান্ডসকম্ব। গেটি ইমেজ ৭২ রানের ইনিংস খেলেন পিটার হ্যান্ডসকম্ব। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ নাগপুর টেস্টে স্বাগতিক ভারতের কাছে অসহায় আত্নসমর্পণ করেছিল সফরকারী অস্ট্রেলিয়া। সিরিজে ঘুরে দাঁড়ানোর মিশনে আজ (শুক্রবার) দিল্লিতে স্বাগতিকদের মুখোমুখি হয়েছে প্যাট কামিন্সের দল। যদিও ভারতীয় বোলারদের তোপে খুব একটা সুবিধা করতে পারেনি অজি ব্যাটাররা। গুটিয়ে যায় দিল্লি টেস্টের প্রথম দিনেই।

এদিন টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে দুই অজি ওপেনার বেশ ভালোই শুরু করেন। উদ্বোধনী জুটিতে ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা যোগ করেন ৫০ রান। ১৫ রান করা ওয়ার্নারকে ফিরিয়ে অজিদের কফিনে প্রথম পেরেকটি মারেন মোহাম্মদ শামি। এরপর মার্নাস ল্যাবুশেনকে নিয়ে দলের হাল ধরেন খাজা।

লাঞ্চে যাওয়ার ঠিক আগ মূহুর্তে জোড়া আঘাত হানেন রবিচন্দ্রন অশ্বিন। বিশ্বের অন্যতম সেরা দুই ব্যাটার মার্নাস ল্যাবুশেন (১৮) ও স্টিভ স্মিথকে (০) ফেরান এক ওভারেই৷ এরপর লাঞ্চের পর মোহাম্মদ শামি ফেরান ট্রাভিস হেডকে। ১৭ রানের ব্যবধানে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে বিপাকে পড়ে অজিরা।

পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন উসমান খাজা ও পিটার হ্যান্ডসকম্ব। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নিয়ে খাজা ছুটছিলেন শতকের দিকেই। তবে, ব্যক্তিগত ৮১ রানের মাথায় রাহুলের দুর্দান্ত ক্যাচে পরিণত হয়ে সাজঘরে ফিরতে হয় তাকে।

রানের খাতা খোলার আগে অ্যালেক্স ক্যারি সাজঘরে ফিরলেও প্যাট কামিন্সকে নিয়ে দলের হাল ধরেন হ্যান্ডসকম্ব। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ৩৩ রান করা কামিন্সের বিদায়ে ভাঙে এই জুটি। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২৬৩ রানে থামে অজিদের প্রথম ইনিংস।

৯ চারে ৭২ রানে অপরাজিত থাকেন পিটার হ্যান্ডসকম্ব। ভারতের পক্ষে একাই চারটি উইকেট নেন মোহাম্মদ শামি। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা নেন তিনটি করে উইকেট।

২৬৩ রানে পিছিয়ে প্র‍থম ইনিংসে ব্যাট করতে নেমে, প্রথম দিনে কোন উইকেট না হারিয়ে ২১ রানে তুলেছে ভারত। পিছিয়ে এখন ও ২৪২ রানে। রোহিত ১৩ ও রাহুল অপরাজিত ৪ রান করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷