ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

গড়পড়তার চেয়েও খারাপ ছিল গ্যাবার উইকেট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২ ০৬:১০

উইকেটের সহায়তা নিয়ে গ্যাবায় তাণ্ডব চালায় পেসাররা। ফাইল ছবি উইকেটের সহায়তা নিয়ে গ্যাবায় তাণ্ডব চালায় পেসাররা। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ব্রিসবেনের গ্যাবায় মাত্র দেড় দিনেই শেষ হয়েছে, স্বাগতিক অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট। ৫ দিনের টেস্ট শেষ হয়েছে দুই দিন পার করার আগেই। স্বাভাবিকভাবেই তার জের ধরে হয়েছে গ্যাবার পিচ নিয়ে হয়েছে নানা আলোচনা-সমালোচনা। এবার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির শাস্তির মুখে পড়ল গ্যাবার পিচ।

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্টের পিচকে‘গড়পড়তার চেয়ে নিচে আখ্যা দিয়েছে আইসিসি। সেই সাথে গ্যাবার পিচকে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। অতি বোলিং সহায়ক হওয়ায় এই শাস্তির মুখ পড়েছে গ্যাবার উইকেট। 

আইসিসির নিয়ম অনুযায়ী, এই একটি ডিমেরিট পয়েন্ট কার্যকর থাকবে আগামী পাঁচ বছর পর্যন্ত। এই সময়ের মধ্যে ব্রিসবেনের গ্যাবা যদি মোট পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেয়ে যায়, তবে ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞা পাবে।

আইসিসির ম্যাচ রেফারির এলিট প্যানেলের সদস্য রিচি রিচার্ডসন বলেছেন, 'সার্বিকভাবে এই টেস্ট ম্যাচের জন্য গ্যাবায় যে পিচ ব্যবহার করা হয়েছে, তা অতিরিক্ত বোলারদের পক্ষে সহায়ক ছিল। পিচে অতিরিক্ত বাউন্স ছিল এবং কখনও কখনও অত্যধিক সিম মুভমেন্ট হচ্ছিল। দ্বিতীয় দিনে কয়েকটি বল নীচুও হয়ে যাচ্ছিল। যা ব্যাটারদের পক্ষে কোনও জুটি গড়ে তোলার কাজটা অত্যন্ত কঠিন করে তুলেছিল। তাই এই পিচটাকে গড়পড়তার নিচে রেটিং দিচ্ছি। কারণ, গ্যাবায় ব্যাট এবং বলের মধ্যে সমমানের লড়াই হয়নি।'

উল্লেখ্য, গ্যাবায় দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। যেখানে আগে ব্যাট করে প্রথম ইনিংসে মাত্র ১৫২ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা। জবাবে প্রথম ইনিংসে অজিরা তোলে ২১৮ রান। দ্বিতীয় ইনিংসে প্রোটিয়ারা ৯৯ রানে গুটিয়ে গেলে, অজিদের সামনে টার্গেট দাঁড়ায় মাত্র ৩৫ রান। সেই রান টপকাতে গিয়ে অবশ্য ৪ উইকেট হারাতে হয়েছিল অস্ট্রেলিয়াকে।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷