ঢাকা | শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

নাটকীয় শেষের অপেক্ষায় লাহোর টেস্ট

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২৫ মার্চ ২০২২ ০৬:০৮

অস্ট্রেলিয়ার প্রয়োজন ১০ উইকেট। ছবি: টুইটার অস্ট্রেলিয়ার প্রয়োজন ১০ উইকেট। ছবি: টুইটার

নিউজ ডেস্কঃ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে প্রত্যাবর্তন সুখময় করতে শেষ দিনে পাকিস্তানের প্রয়োজন ২৭৮ রান৷ সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট জয়ে ৩৪১ রানের লক্ষে চতুর্থ দিনের পড়ন্ত বিকালে ব্যাটিংয়ে নামে পাকিস্তান৷ শফিকের ২৭ ও ইমামের ৪২ রানে কোন উইকেট না হারিয়ে পাকিস্তানের সংগ্রহ ৭৩ রান৷ তবে প্রথম ইনিংসে শেষ ২০ রানে ৭ উইকেট হারানোর স্মৃতি ছিল ঝুলিতে৷ 

এদিকে স্বপ্নের মতো এক সিরিজই কাটছে বটে উসমান খাজার। জন্মভূমিতে ফেরাটা এমনিও স্বপ্নের মতো কিছুই হওয়ার কথা। খাজা সেটাকে স্মরণীয় করেছেন পারফর্ম্যান্স দিয়ে। প্রথম ম্যাচে অল্পের জন্য সেঞ্চুরিটা পাননি। পরের ম্যাচে পেয়েছেন। পেলেন চলতি ম্যাচেও। তার সেঞ্চুরিতে ভর করে লাহোর টেস্টে পাকিস্তানকে ৩৫০ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে অস্ট্রেলিয়া।

আগের দিন বিকেলে পাঁচ রানের ব্যবধানে পাঁচ উইকেট হারিয়ে নিজেদের বিপদ ডেকে এনেছিল পাকিস্তান। এরপর তৃতীয় দিন শেষে তাতে অস্ট্রেলিয়ার লিড দাঁড়ায় ১৩৪ রানের। আজ চতুর্থ দিনে এখন পর্যন্ত পুরো গল্পটাই কেবল অস্ট্রেলিয়ার। আরেকটু স্পষ্ট করে বললে উসমান খাজার। 

দিনের শুরুতে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ধীরেসুস্থে এগিয়েছেন। পঞ্চাশ রানের মাইলফলক ছুঁয়ে ওয়ার্নার বিদায় নেন। এরপর মার্নাস লাবুশেনের সঙ্গে মিলেও একই রকমভাবে ইনিংস বড় করেছেন খাজা। 

২২০ রানে এগিয়ে অস্ট্রেলিয়া যায় মধ্যাহ্নভোজের বিরতিতে। এরপরই দ্রুত রান তোলার লক্ষ্যে ব্যাট করতে থাকেন লাবুশেন ও খাজা। তাতে দলের লিডটাও পৌঁছে যায় ৩০০ এর কাছাকাছি। মার্নাস লাবুশেনের বিদায়ের পর খাজার সঙ্গী হন স্মিথ। তবে ওপাশে রান তোলার গতি বাড়ালেও খাজা ছিলেন আগের মতোই অবিচল। তাতে সেঞ্চুরিটাও পেয়ে যান তিনি। চলতি সিরিজে দ্বিতীয় আর সব মিলিয়ে শেষ পাঁচ ম্যাচে এটি তার চতুর্থ সেঞ্চুরি। 

ওপাশে সঙ্গী স্মিথও একটা কীর্তি গড়েছেন, ছুঁয়েছেন ৮০০০ রানের মাইলফলক। ইতিহাসে তার চেয়ে দ্রুততম সময়ে এই মাইলফলক ছুঁতে পারেননি আর কেউ। তার বিদায়ের পর অস্ট্রেলিয়ার অপেক্ষা ছিল লিডটা ৩৫০ রানে নিয়ে যাওয়ার। ট্র্যাভিস হেডের কল্যাণে সেটাও পেয়ে যায় অস্ট্রেলিয়া। ইনিংস ঘোষণার সিদ্ধান্তটাও আসে সঙ্গে সঙ্গেই। 

ফলে পাকিস্তানের সামনে লক্ষ্যটা দাঁড়ায় ১২০ ওভারে ৩৫০ রানের। লক্ষ্যটা খুব বেশি নয়। লাহোর টেস্টের শেষ চার সেশন তাই ইঙ্গিত দিচ্ছে দারুণ রোমাঞ্চের।

 

-নট আউট/এমআরএস/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷